প্রকাশিত হল এই বছরের মাধ্যমিকের ফলাফল

প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের ফলাফল।  সোমবার সকাল নটায় প্রকাশিত হল এবছরের প্রায় সাড়ে দশ লক্ষ পরীক্ষার্থী্র ফলাফল। বেলা এগারোটা থেকে ওয়েবসাইটের মাধ্যমে তা জানতে পারবেন পরীক্ষার্থীরা। মোট ১০ লক্ষ ৩৬ হাজার ৬৫৯ জন পরীক্ষার্থী এবছর বসেছিলেন মাধ্যমিক পরীক্ষায়। সাফল্যের হার ৮১.৮১%। পাশের হার সর্বাধিক পূর্ব মেদিনীপুরে (৯২.৯৭%)। এরপরের আছে কলকাতা ও দক্ষিণ ২৪ পরগণা। এবছর মাধ্যমিকে যুগ্মভাবে সম্ভাব্য প্রথম হয়েছেন বর্ধমানের পারুলিয়া কেকে হাই স্কুলের সৌরাশিস বিশ্বাস ও হুগলী দিলিবাগান কে বি রায় হাইস্কুলের রূপায়ণ কুণ্ডু। দুজনেরই প্রাপ্ত নম্বর ৬৮২। দ্বিতীয় হয়েছেন অনিশা মণ্ডল। তিনি সিউড়ির কালীবতি নারী শিক্ষায়তনের ছাত্রী তাঁর প্রাপ্ত নম্বর ৬৮১। আগামী বছর ২৪ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক পরীক্ষা, শেষ হবে ৬মার্চ। 

Updated: May 26, 2013, 05:14 PM IST

প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের ফলাফল। সোমবার সকাল নটায় প্রকাশিত হল এবছরের প্রায় সাড়ে দশ লক্ষ পরীক্ষার্থী্র ফলাফল। বেলা এগারোটা থেকে ওয়েবসাইটের মাধ্যমে তা জানতে পারবেন পরীক্ষার্থীরা। মোট ১০ লক্ষ ৩৬ হাজার ৬৫৯ জন পরীক্ষার্থী এবছর বসেছিলেন মাধ্যমিক পরীক্ষায়। সাফল্যের হার ৮১.৮১%। পাশের হার সর্বাধিক পূর্ব মেদিনীপুরে (৯২.৯৭%)। এরপরের আছে কলকাতা ও দক্ষিণ ২৪ পরগণা। এবছর মাধ্যমিকে যুগ্মভাবে সম্ভাব্য প্রথম হয়েছেন বর্ধমানের পারুলিয়া কেকে হাই স্কুলের সৌরাশিস বিশ্বাস ও হুগলী দিলিবাগান কে বি রায় হাইস্কুলের রূপায়ণ কুণ্ডু। দুজনেরই প্রাপ্ত নম্বর ৬৮২। দ্বিতীয় হয়েছেন অনিশা মণ্ডল। তিনি সিউড়ির কালীবতি নারী শিক্ষায়তনের ছাত্রী তাঁর প্রাপ্ত নম্বর ৬৮১। আগামী বছর ২৪ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক পরীক্ষা, শেষ হবে ৬মার্চ।
মোট ১০ লক্ষ ৩৬ হাজার ৬৫৯ জন পরীক্ষার্থী এবছর বসেছিলেন মাধ্যমিক পরীক্ষায়। ছয়ই মার্চ শেষ হয় লিখিত পরীক্ষা। ৪৩ হাজার ৮৯০ জন পরীক্ষক ছিলেন খাতা দেখার দায়িত্বে। সোমবার সকাল নটায় আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফল প্রকাশ করবেন মধ্যশিক্ষা পর্ষদের প্রশাসক। সকাল দশটা থেকে বিভিন্ন ক্যাম্প অফিস থেকে স্কুলের প্রতিনিধিদের হাতে মার্কশিট ও অ্যাডমিটকার্ড তুলে দেওয়া  হবে। ফলে ফল প্রকাশের দিনই মার্কশিট হাতে পেয়ে যাবেন  পরীক্ষার্থীরা। ওয়েবসাইটের মাধ্যমেও বেলা এগারোটা থেকে  ফল জানতে পারবেন তারা। যেসব ওয়েবসাইটের মাধ্যমে ফল জানা যাবে, সেগুলি হল-- www. wbbse.org www. wbresults.nic.in www. examresults.net www. calcuttatelephones.com ওয়েবসাইটের পাশপাশি এস এম এসের মাধ্যমেও ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা। সেক্ষেত্রে ডব্লু বি ওয়ান জিরো লিখে স্পেশ দিয়ে রোল নম্বর দিয়ে তা পাঠিয়ে দিতে হবে ৫৪২৪২, ৫৬৭৬৭৯৯৯, ৫৬২৬৩, ৫২০৭০ -এই নম্বরে। এছাড়া এই বছর থেকে www. exametc.com এই ওয়েবসাইটে আগে থেকে রোল নম্বর ও মোবাইল নম্বর নথিভুক্ত করিয়ে রাখলে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে এস এম এসের মাধ্যমে মোবাইলে তা জানতে পারবে ছাত্রছাত্রীরা ।