এবার ভিডিও ক্যামেরার নজরদারিতে হবে মাধ্যমিক পরীক্ষা

Last Updated: Wednesday, February 19, 2014 - 16:24

প্রতি জেলায় থাকবে দশটি ভিডিও ক্যামেরা। আর সেইসব ভিডিও ক্যামেরার নজরদারিতেই এবার রাজ্যে চলবে মাধ্যমিক পরীক্ষা। অশান্তি ঠেকাতে পুলিশ প্রশাসন নয়, এইসব ভিডিও ক্যামেরা এবার মূল ভরসা মধ্যশিক্ষা পর্ষদের। আগামী ২৪শে ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষা।

গত কয়েকবছরে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা কার্যত প্রহসনে পরিণত হয়েছে। গণটোকাটুকি, স্কুলে ভাঙচুর, পরীক্ষার হলে গার্ড দেওয়া নিয়ে শিক্ষক শিক্ষিকাদের হুমকি--এইসব ঘটনা গোটা পরীক্ষা ব্যবস্থাকেই প্রশ্নের মুখে দাঁড় করিয়েছে। গতবছর বিভিন্ন জেলায় জেলাশাসকদের সঙ্গে সরাসরি বৈঠক করেন মধ্যেশিক্ষা পর্ষদের প্রশাসক। কিন্তু তাতেও হাল বিশেষ ফেরেনি। উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় অবস্থা এমন হয় যে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে সেখানে তড়িঘড়ি পৌঁছাতে হয় পর্ষদ সচিবকে।

ফলে এইসব ঘটনায় বারবারই মুখ পুড়েছে পর্ষদ কর্তাদের। পরিস্থিতি সামলাতে এবার প্রথম থেকেই ভিডিও ক্যামেরা ছিল মধ্যশিক্ষা পর্ষদের নতুন হাতিয়ার। শিক্ষামন্ত্রীও ঘোষণা করেছিলেন ভিডিও ক্যামেরা ব্যবহারের কথা। সেই ঘোষণা অনুযায়ী পরীক্ষার দিনগুলোতে এবার প্রতি জেলায় দশটি করে ভিডিও ক্যামেরার ব্যবস্থা করা হচ্ছে। ভিডিও ক্যামেরাগুলি কোনও একটি জায়গায় নির্দিষ্টভাবে বসানো থাকবে না । কোনও জায়গায় গন্ডগোলের খবর পেলেই সেখানে চলে যাবে ক্যামেরাগুলি।

ক্যামেরায় গোলমালের ছবি ধরা পড়লে দোষীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে এখনও নির্দিষ্ট কোনও সিদ্ধান্ত নেয়নি পর্ষদ। তবে প্রতিটি জেলার যা আয়তন তাতে মাত্র দশটি ক্যামেরায় এলাকার সব জায়গায় যাওয়া যাবে কিনা তা নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে সংশয়। একইসঙ্গে প্রশ্ন উঠেছে,যে টোকাটুকি-ভাঙচুর পুলিশ পুরোপুরি থামাতে পারেনি তা ভিডিও ক্যামেরা কতটা সামলাতে পারবে?



First Published: Wednesday, February 19, 2014 - 16:24


comments powered by Disqus