শিয়রে ভোট, তাই প্রকল্প- বিল মমতার

Last Updated: Wednesday, March 6, 2013 - 19:31

সামনেই পঞ্চায়েত ভোটে আর তাই বিভিন্ন প্রকল্প, বিল এনে ভোটারদের মন জয়ের চেষ্টায় রাজ্যের মুখ্যমন্ত্রী। বিভিন্ন জেলা সফরে গিয়ে বিভিন্ন প্রকল্পের ঘোষণার রীতিতে আরও বেগ দিয়ে এদিন মুখ্যমন্ত্রী ঘোষণা উচ্চশিক্ষায় সংরক্ষণ বিল, কন্যাশ্রী প্রকল্পের।
পঞ্চায়েত ভোটের আগে সমাজের মহিলা, অনগ্রসর ও গরিবের মন জয়ের চেষ্টা করলেন মমতা ব্যানার্জি৷ তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসরদের জন্য উচ্চশিক্ষায় থাকবে সংরক্ষণ৷ গরিব পরিবারের কন্যাসন্তান ১৮ বছর পর্যন্ত বিয়ে না করে পড়াশোনা করলে মিলবে এককালীন ২৫ হাজার টাকা৷ শীঘ্রই বিধানসভায় বিল আনা হবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর৷ এই বিল অনুযায়ী এসসি, এসটি এবং ওবিসির ক্ষেত্রে যথাক্রমে ২২ শতাংশ, ৬ শতাংশ এবং ১৭ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।
মেয়েদের শিক্ষা ও স্বাস্থ্যের উন্নতি ঘটাতে কন্যাশ্রী প্রকল্প চালু করছে রাজ্য সরকার। আজ মন্ত্রিসভার বৈঠকের পর একথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন এই প্রকল্পে মেয়েদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা করা হয়েছে। পঞ্চাশ হাজার টাকার মধ্যে বাত্‍সরিক আয় সম্পন্ন পরিবারের মেয়েদের এই প্রকল্পের মাধ্যমে ক্লাস এইট থেকে টুয়েল্ভ পর্যন্ত বছরে পাঁচশো টাকা করে বৃত্তি দেওয়া হবে। 



First Published: Wednesday, March 6, 2013 - 19:31


comments powered by Disqus