পুলিসে ভিআরএস চালু করার পথে মুখ্যমন্ত্রী

পুলিসে ভিআরএস চালু করার পথে মুখ্যমন্ত্রী

পুলিসে ভিআরএস চালু করার পথে মুখ্যমন্ত্রী এবার পুলিসকর্মীদের জন্যও স্বেচ্ছা অবসর প্রকল্প চালুর প্রস্তাব দিলেন খোদ মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, কোনও কর্মী এই প্রকল্পের আওতায় এলে তিনি পেনশন পাবেন, আবার তাঁর পোষ্যকে চাকরিও দেওয়া হবে বলে তাঁর প্রস্তাব। পশ্চিমবঙ্গ পুলিসের পদক প্রদান অনুষ্ঠানে এই প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের চরম আর্থিক দূরবস্থার কথা নিজেই বলেছেন। এমনকী কটাক্ষ করে বলেছেন এমন অবস্থায় রাজ্যের দায়িত্ব নেওয়াটা যথেষ্টই ঝক্কির। কিন্তু তা সত্ত্বেও পুলিসকর্মী ও পরিবারের জন্য একরাশ উন্নয়নের প্রতিশ্রুতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও এর পাশাপাশিই পুলিসকর্মীদের ভিআরএস বা স্বেচ্ছাবসরের প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী। পঞ্চাশ বছরে পরেই কোনও পুলিসকর্মী এই সুযোগ নিতে পারবেন। যাতে অবসর নেওয়া পুলিসকর্মীর পেনশন মিলবে, আবার তাঁর পোষ্যকেও চাকরি দেওয়া হবে।
 
একদিকে উন্নয়ণের একগুচ্ছ প্রতিশ্রুতি, অন্যদিকে স্বেচ্ছাবসর প্রকল্পের এই প্রস্তাব। কাগজে-কলমে যার কোনও রূপরেখাই তৈরি হয়নি। স্বাভাবিকভাবেই পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্য পুলিসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পিছনে রাজনীতি খুঁজছেন সমালোচকরা।

First Published: Wednesday, December 12, 2012, 23:18


comments powered by Disqus