সংখ্যালঘু সংরক্ষণের আওতায় আরও ৩৩টি সম্প্রদায়

Last Updated: Wednesday, May 2, 2012 - 18:24

রাজ্যের পিছিয়ে পড়া সম্প্রদায়ের মধ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯৮। ইতিমধ্যেই ৯৯ শতাংশ সংখ্যালঘুকে সংরক্ষণের আওতায় আনা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন সংখ্যালঘু সম্প্রদায়ের ৯৮টি জাতিকে সংরক্ষণের আওতাভুক্ত করা হল। রাজ্যে পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য ৭ শতাংশ এবং অতি পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। এই ১০ শতাংশের মধ্যেই সংখ্যালঘুদের জন্য সংরক্ষণের ব্যবস্থাও রয়েছে।
সরকারিভাবে পিছিয়ে পড়া সম্প্রদায়কে  বি ক্যাটেগরি এবং অতি পিছিয়ে পড়া সম্প্রদায়কে এ ক্যাটেগরিতে ভাগ করা হয়। পূর্বতন বাম সরকারের আমলে এই ১০ শতাংশের মধ্যে ৬৫ সংখ্যালঘু সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করা হয়েছিল। নতুন সরকারের আমলে আরও ৩৩টি সম্প্রদায়কে এর আওতায় আনা হল। মুখ্যমন্ত্রী জানিয়েছেন আরও ৮টি সম্প্রদায়কে আনার বিষয়ে ভাবনাচিন্তা চলছে।
নিয়মানুযায়ী সামাজিক , আর্থিক এবং শিক্ষাগত ক্ষেত্র খতিয়ে দেখে কোন সম্প্রদায়কে এ ক্যাটেগরি এবং কোন সম্প্রদায়কে বি ক্যাটেগরিতে আনা হবে তা ঠিক করা হয়। তবে এই বিষয়টি ঠিক করে রাজ্যের অনগ্রসর উন্নয়ন দফতর। তবে সামগ্রিকভাবে কোন কোন সম্প্রদায়কে অনগ্রসর বা পিছিয়ে পড়া তকমা দেওয়া হবে তা ঠিক করে ব্যাকওয়ার্ড ক্লাস কমিশন। রাজ্যে এপর্যন্ত ১৪৩টি অনগ্রসর সম্প্রদায় রয়েছে। বুধবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন এব্যাপারে আগামী অধিবেশনে বিধানসভায় একটি বিল আনা হবে।



First Published: Wednesday, May 2, 2012 - 18:24


comments powered by Disqus