বিশৃঙ্খলায় ক্ষুব্ধ, দলীয় জনপ্রতিনিধিদের তলব তৃণমূলনেত্রীর

সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে অভিযোগে জেরবার মমতা বন্দ্যোপাধ্যায় দলে শৃঙ্খলা ফেরাতে বৈঠক ডাকলেন। বেশ কিছু বিধায়কের নামে জমা পড়েছে অভিযোগ। কয়েকজন সাংসদ দলের সঙ্গে যোগাযোগ রেখে চলছেন না। গোষ্ঠীকোন্দলে জেরবার দল। দলীয় কর্মীদের হাতে আক্রান্ত হচ্ছেন মন্ত্রীরাও। গোটা ঘটনায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। আগামী ৭ এপ্রিল দলের শীর্ষ নেতৃত্বের বৈঠক ডেকেছেন তিনি। থাকবেন বিধায়ক এবং সাংসদরাও।

Updated By: Apr 5, 2012, 09:50 AM IST

সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে অভিযোগে জেরবার মমতা বন্দ্যোপাধ্যায় দলে শৃঙ্খলা ফেরাতে বৈঠক ডাকলেন। বেশ কিছু বিধায়কের নামে জমা পড়েছে অভিযোগ। কয়েকজন সাংসদ দলের সঙ্গে যোগাযোগ রেখে চলছেন না। গোষ্ঠীকোন্দলে জেরবার দল। দলীয় কর্মীদের হাতে আক্রান্ত হচ্ছেন মন্ত্রীরাও। গোটা ঘটনায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। আগামী ৭ এপ্রিল দলের শীর্ষ নেতৃত্বের বৈঠক ডেকেছেন তিনি। থাকবেন বিধায়ক এবং সাংসদরাও।  
কবীর সুমন দিয়ে শুরু। তারপর দীনেশ ত্রিবেদী। দলের এই দুই সাংসদের কর্মকাণ্ডে রীতিমতো বিব্রত দল। তবে শুধু এই দুজনই নন। দলের দুরত্ব তৈরি হয়েছে আরও বেশ কয়েকজন সাংসদের সঙ্গেও। দলের কোনও কর্মসূচিতেই দেখা যায় না তাপস পাল বা শতাব্দী রায়েদের। এঁদের বিরুদ্ধে বহু নালিশও জমা পড়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। শুধু সাংসদরাই নন। গুরুতর অভিযোগ উঠেছে বেশ কয়েকজন তৃণমূল বিধায়কের বিরুদ্ধেও। কী কী অভিযোগ?
 
অভিযোগের খতিয়ান
 
১) বেশ কিছু বিধায়ক দলীয় নেতাদের সঙ্গে কথা না-বলেই সমান্তরাল দল চালাচ্ছেন।
২) স্বজনপোষনের গুরুতর অভিযোগও উঠেছে কয়েকজনের বিরুদ্ধে।
৩) রয়েছে গোষ্ঠীকোন্দলকে মদত দেওয়ার অভিযোগ।
৪) কয়েকজন আবার দলের নির্দেশের তোয়াক্কা না-করে আপন মর্জিতে চলছেন।
৫) একাধিক দুর্নীতির অভিযোগও জমা পড়েছে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ বিধায়কের বিরুদ্ধে।   
৬) তবে সব কিছুকে ছাপিয়ে গিয়েছে গোষ্ঠীকোন্দল।
 
পুলিসের কাছ থেকে মুখ্যমন্ত্রীর কাছে যে রির্পোট জমা পড়েছে, তাতেও দেখা গিয়েছে, একাধিক সংঘর্ষ, হামলা, এমনকী, খুনের ঘটনাতেও অভিযোগ উঠছে তৃণমূলের শীর্ষনেতাদের বিরুদ্ধে। জেলাস্তরের সম্মেলনে যোগ দিতে গিয়ে আক্রান্ত হয়েছেন সিএম জাটুয়া, রচপাল সিং, মলয় ঘটকের মতো মন্ত্রীরাও। এই অবস্থায় আগামী শনিবার তৃণমূল ভবনে বৈঠক ডেকেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রত্যেক বিধায়ক এবং সাংসদের উপস্থিতি বাধ্যতামূলক। থাকবেন জেলাস্তরের নেতারাও। তৃণমূল শিবিরে খবর, বৈঠকে দলীয় শৃঙ্খলা নিয়ে কড়া নির্দেশ দিতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে পঞ্চায়েত নির্বাচনে দলের রণকৌশল নিয়েও নির্দেশ দেবেন মুখ্যমন্ত্রী।

.