ফেসবুকে রাজনীতির নীতিজ্ঞানের দাওয়াই তৃণমূল নেত্রীর

Last Updated: Sunday, June 17, 2012 - 18:15

সোনিয়া গান্ধী ও মুলায়ম সিং যাদবের কৌশলের কারণে প্রণব মুখোপাধ্যায়ের প্রার্থী হওয়া ঠেকাতে পারেননি মমতা বন্দ্যোপাধ্যায়। সোস্যাল নেটওয়ার্কিং সাইটে এবার নাম না করে এই দুই নেতানেত্রীকেই তীব্র কটাক্ষ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। ওই সাইটের পাতায় তাঁর মন্তব্য, বর্তমানে রাজনীতিতে ন্যায়বোধ ও আদর্শের জায়গা দখল করেছে গোপন লেনদেন ও ম্যাকিয়াভেলির কূটনীতি।
শনিবারই প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের জন্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে প্রচার শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে ফেসবুকের পাতায় সাড়াও মিলেছে। অনুরাগীদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী পাল্টা কটাক্ষ করেছেন তাঁর রাজনৈতিক প্রতিপক্ষদের। মুলায়ম সিংয়ের কৌশলী চালে জাতীয় রাজনীতিতে রীতিমতো কোণঠাসা হয়ে পড়েছেন তৃণমূল কংগ্রেসনেত্রী।
এবার সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে কংগ্রেস ও সমাজবাদী পার্টিকে কার্যত বিশ্বাসঘাতক বলেই মন্তব্য করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে তিনি লিখেছেন, রাজনীতিতে সততা ও বিশ্বাসযোগ্যতার কথা স্মরণ করিয়ে দিয়ে কংগ্রেস ও সপার মধ্যে গোপন রাজনৈতিক বোঝাপড়ার দিকে ইঙ্গিত করেছেন। তাঁর অভিযোগ, অর্থের বিনিময়ে মূল্যবোধ, জনস্বার্থ  জলাঞ্জলি দেওয়া হচ্ছে। নীতির রাজনীতি আজ আর নেই। এই অবক্ষয়ের প্রতিরোধ করে আবার ফিরতে হবে আগের মূল্যবোধের রাজনীতিতে। নতুন প্রজন্মের কাছেই এ ব্যাপারে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।
সেইসঙ্গেই মমতা বন্দ্যোপাধ্যায় পরিষ্কার করে দিয়েছেন, নীতিগত অবস্থান থেকে তিনি সরছেন না।   



First Published: Sunday, June 17, 2012 - 18:15


comments powered by Disqus