পছন্দের আইএএসদের পুজো উপহার মমতার, উঠছে প্রশ্ন

পছন্দের আইএএস আধিকারিকদের পুজো উপহার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিটি উপহারই নামী ব্র্যান্ডের। পুরুষদের পাজামা-পাঞ্জাবি এবং মহিলাদের শাড়ি উপহার দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর এই উপহার দেওয়া নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

Updated: Oct 11, 2012, 07:49 PM IST

পছন্দের আইএএস আধিকারিকদের পুজো উপহার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিটি উপহারই নামী ব্র্যান্ডের। পুরুষদের পাজামা-পাঞ্জাবি এবং মহিলাদের শাড়ি উপহার দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর এই উপহার দেওয়া নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী তাঁর পছন্দের আইএএস আধিকারিকদের এভাবে পুজো উপহার দেওয়ায় উঠতে শুরু করেছে একাধিক প্রশ্নও।
প্রথমত, আইএএস আধিকারিকেরা উপহার গ্রহণ করতে পারেন কিনা, উঠছে সেই প্রশ্ন। দ্বিতীয়ত, যাঁরা উপহার পেলেন, তাঁদের সরকারি কাজে নিরপেক্ষতা বজায় থাকবে কিনা উঠছে সেই প্রশ্নও। উপহার প্রাপকদের তালিকা থেকে বাদ পড়েছেন নীহাররঞ্জন বন্দ্যোপাধ্যায়ের মত আধিকারিক। দমকল মন্ত্রীর সঙ্গে বিবাদের জেরে নীহাররঞ্জন বন্দ্যোপাধ্যায়কে দমকল দফতরের প্রধান সচিবের পদ থেকে বদলি করা হয়। মুখ্যমন্ত্রীর দেওয়া উপহার সরকারি কোষাগারের অর্থে কিনা তার উত্তর জানা নেই। পছন্দের আইএএস আধিকারিকদের পুজো উপহার দিয়ে মুখ্যমন্ত্রী কী বোঝাতে চাইলেন উঠছে সেই প্রশ্নও।
সরকারের প্রতি বদান্যতা দেখাতে হবে, এমন বার্তাই কি দিতে চাইলেন মুখ্যমন্ত্রী? যখন কোষাগারে ঘাটতির জন্য পরিবহণ কর্মীদের পুজো বোনাস এমনকী অগ্রিম পর্যন্ত দিতে পারেনি সরকার। তখন উচ্চপদস্থ আধিকারিকদের এই উপহার দেওয়ার মাধ্যমে কোন সৌজন্যের বহিঃপ্রকাশ হল? সেই প্রশ্নও বড় হয়ে উঠছে।