বন‍্ধ ডাকলে নিষিদ্ধ হোক সেই দল: মমতা

Last Updated: Wednesday, February 20, 2013 - 16:19

যে দল বনধ ডাকবে তাকে নিষিদ্ধ ঘোষণা করার জন্য নির্বাচন কমিশনের কাছে আর্জি জানাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শ্রমিক সংগঠনগুলির ডাকা ভারত জুড়ে ধর্মঘট এরাজ্যের মানুষ প্রত্যাখান করেছেন বলে এদিন দাবি করলেন।
বনধ ডাকলে রাজনৈতিক দলগুলিকে নিষিদ্ধ করার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের সমালোচনা করলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। ধর্মঘট আন্দোলনের হাতিয়ার বলে মন্তব্য করেছেন তিনি। বনধ ডাকলে রাজনৈতিক দলগুলিকে নিষিদ্ধ করার যে দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাকে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্র। এমনটা হলে তৃণমূল কংগ্রেসের জন্মই হতো না বলে মন্তব্য করেছেন ওমপ্রকাশ মিশ্র। বনধ ডাকলে রাজনৈতিক দলগুলিকে নিষিদ্ধ করার যে দাবি মুখ্যমন্ত্রী তুলেছেন তার আইনগত কোনও ভিত্তি নেই। একথা বললেন আইনজীবী বিকাশ ভট্টাচার্য। তিনি বলেন, পুরো বিষয়টিই অসাংবিধানিক। মুখ্যমন্ত্রী পুঁজিবাদের পাহাড়াদার। তাই শ্রমিকদের অধিকার কেড়ে নেওয়ার চেষ্টা করছেন। বনধ ডাকার জন্য কোনও রাজনৈতিক দলকেই নিষিদ্ধ ঘোষণা করা যায় না। গণতান্ত্রিক দেশে এটা হতে পারেনা। মমতা বন্দ্যোপাধ্যায়ও এক সময় অনেক বনধ করেছেন। এখন ক্ষমতায় এসে উল্টো কথা বলছেন। মুখ্যমন্ত্রীর বক্তব্যকে কটাক্ষ করে একথা বললেন, আইএনটিইউসি নেতা রমেন পাণ্ডে।
তিনি বলেছেন, বনধে প্রচুর মানুষ রাস্তায় নেমেছেন৷ পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক ছিল৷ মহাকরণ সহ বাকি সব সরকারি দফতরে কর্মী হাজিরা ১০০ শতাংশ৷ মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিশ্রুতি, যাঁরা দোকান খোলা রেখেছেন তাঁদের ট্যাক্স রিলিফ দেওয়া হবে৷ মুখ্যমন্ত্রী বলেন, আদালত বনধকে বেআইনি ঘোষণা করেছে৷ যারা বনধ করছে তাদের বিরুদ্ধে আইন আইনের পথে চলবে৷ যারা বনধ ডেকেছে তাদের নিষিদ্ধ করার দাবি জানান মুখ্যমন্ত্রী৷



First Published: Wednesday, February 20, 2013 - 16:32


comments powered by Disqus