আজ মুখ্যমন্ত্রীর আদালত অবমাননা মামলার শুনানি

Last Updated: Friday, December 7, 2012 - 09:25

আজ আদালতে শুনানি হতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে ওঠা আদালত অবমাননা মামলার। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি প্রতাপ রায় ও বিচারপতি সুবল বৈদ্যর ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে। আজই এ ব্যাপারে আদালতের সিদ্ধান্ত জানানোর সম্ভাবনা রয়েছে।
বিধানসভার এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর বক্তব্যকে ঘিরে যাবতীয় বিতর্কের সূত্রপাত হয়। ওই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন," আদালতে বহু রায়ই অর্থের বিনিময়ে কিনে নেওয়া হয়"। তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতে আদালতে মামলা দায়ের করেছিলেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।
প্রসঙ্গত, রাজ্যের কৃষিপ্রতিমন্ত্রী বেচারাম মান্নার বিরুদ্ধেও ইতিমধ্যে ফৌজদারি বিধি অনুসারে আদালত অবমাননায় রুল জারি করেছে কলকাতা হাইকোর্ট। আগামী ১৮ ডিসেম্বর তাঁকে হাজিরা দিতে হবে।
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলায় সামিল করা হয়েছিল কয়েকটি টিভি চ্যানেল ও সংবাদপত্রকে। ইতিমধ্যেই সিডি ও সংবাদপত্রের কাটিং জমা পড়েছে আদালতে। দুজন আইনজীবীকে আদালত বন্ধু হিসাবে নিয়োগ করা হয়। তাঁরাও নিজেদের মতামত জানিয়েছেন। উভয়পক্ষের বক্তব্য বা শুনানিও কার্যত শেষ।
কিন্তু তত্কালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কল্যানজ্যোতি সেনগুপ্ত বদলি হয়ে যাওয়ায় মামলাটি অসমাপ্ত অবস্থায় রয়ে যায়। আজই সেই মামলার ফের শুনানির দিন ধার্য হয়েছে।



First Published: Friday, December 7, 2012 - 11:31


comments powered by Disqus