ক্ষমতায় আসার জন্মদিনে পুরনো লঞ্চকে নতুন করে উদ্বোধন মমতার

আজ তেরোই মে। দুবছর আগে এই দিনই পুরনো সরকারকে সরিয়ে ক্ষমতায় এসেছিল নতুন সরকার। আর আজই ২০১১ সালে তৈরি পুরনো লঞ্চকে নতুন করে সাজিয়ে ফের উদ্বোধন করলেন নতুন সরকারের মুখ্যমন্ত্রী।

Updated: May 13, 2013, 10:34 PM IST

আজ তেরোই মে। দুবছর আগে এই দিনই পুরনো সরকারকে সরিয়ে ক্ষমতায় এসেছিল নতুন সরকার। আর আজই ২০১১ সালে তৈরি পুরনো লঞ্চকে নতুন করে সাজিয়ে ফের উদ্বোধন করলেন নতুন সরকারের মুখ্যমন্ত্রী।
 
মিলেনিয়াম পার্কে সোমবার তিনটি  লঞ্চের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তারমধ্যে নব অহল্যা পর্যটকদের জন্য বজরা, হংস বিপর্যয় মোকাবিলা জলযান আর যাত্রীবাহী লঞ্চ হেমলতা। সংবাদমাধ্যমে ভূতল পরিবহণ নিগমের বিজ্ঞাপনে বলা হয়েছে, নিগমের নির্মীয়মান ছটি জলযানের মধ্যে এমভি গীতাঞ্জলির নির্মাণকাজ শেষ।
সেটি হাওড়া স্টেশন থেকে বেলুড় পর্যন্ত চলাচল করছে। সোমবার নামছে হেমলতা। মুখ্যমন্ত্রীর হাতে থাকা তথ্য ও সংস্কৃতি দফতরের প্রেস বিবৃতিতেও হেমলতাকে নতুন বলে দাবি করা হয়েছে। সোমবার মুখ্যমন্ত্রী যাত্রাশুরু করানোর পরে হেমলতার চালকও তেমনই বললেন।  
 
ছবিতে কিন্তু স্পষ্টই দেখা যাচ্ছে, হেমলতা তৈরি হয়েছে ২০১১। লঞ্চের মাথার ছাদে যে পুরনো রঙের ওপরে নতুন রঙের প্রলেপ পড়েছে, তা-ও স্পষ্ট। লঞ্চের আনাচে কানাচে মরচের ছাপও স্পষ্ট।
 
স্বভাবতই প্রশ্ন উঠছে, সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে, জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান আর নদীবক্ষে শিল্পীদের নিয়ে মুখ্যমন্ত্রীর প্রমোদ ভ্রমণে লক্ষ লক্ষ টাকা খরচ করে পুরনো লঞ্চকে নতুন করে উদ্বোধনের ঘটা কেন করতে হল?