মেডিক্লেমের প্রিমিয়াম বাড়তে চলেছে!

Last Updated: Sunday, January 20, 2013 - 15:47

মধ্যবিত্তের জন্য দুঃসংবাদ। সম্ভবত বাড়তে চলেছে মেডিক্লেমের প্রিমিয়াম। রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাগুলি মেডিক্লেমের প্রিমিয়াম অন্তত তিরিশ  থেকে চল্লিশ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে আইআরডি-কে। আইআরডি দ্রুত ওই প্রস্তাব কার্যকর করবে বলেই জানা যাচ্ছে।  ক্রমশ বাড়ছে চিকিত্সার খরচ। তার সঙ্গে পাল্লা দিতে মধ্যবিত্তের একটা ঢাল মেডিক্লেম। তাতে অন্তত চিন্তা কিছুটা কমে।
কিন্তু এবার সেখানেও খাঁড়া নামছে। চারটি সরকারি বিমা সংস্থা  ন্যাশনাল ইনসিওরেন্স, নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স, জেনারেল ইনসিওরেন্স এবং ওরিয়েন্টাল ইনসিওরেন্স মেডিক্লেমের প্রিমিয়াম বাড়ানোর প্রস্তাব দিয়েছে নীতিনির্ধারক সংস্থা ইনস্যুরেন্স রেগুলেটরি ডেভেলপমেন্ট অথরিটি সংক্ষেপে আইআরডি-কে।
সরকারি বিমা সংস্থার মত বেসরকারি বিমা সংস্থাগুলিও আইআরডি-কে একই অনুরোধ করেছে। বিমা সংস্থাগুলির আশা, দু-এক মাসের মধ্যেই মেডিক্লেমের প্রিমিয়াম ৩০ থেকে ৪০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেবে আইআরডি।
বিমা সংস্থাগুলির দাবি, ২০০৩-০৪ আর্থিক বর্ষে ক্লেম রেসিও ছিল ৮৫ শতাংশ অর্থাত্‍ ১০০ টাকা আয় হলে গ্রাহকদের দাবি পূরণে বিমা সংস্থাগুলির খরচ হত ৮৫ টাকা। চলতি আর্থিক বছরে ক্লেম রেমিও বেড়ে হয়েছে ১২৫ শতাংশ। বিমা সংস্থাগুলির মতে, বেসরকারি হাসপাতালগুলি বাড়তি মুনাফা করতে চাইছে বলেই এই অবস্থা। টিপিএ ব্যবস্থা চালু করেও পরিস্থিতি বদলানো যায়নি।
স্বভাবতই প্রশ্ন উঠছে, বেসরকারি হাসপাতালগুলিকে নিয়ন্ত্রণের দাবি না তুলে কেন বিমা সংস্থাগুলি গ্রাহকদের উপর খাঁড়া নামিয়ে আনতে চাইছে।
 



First Published: Sunday, January 20, 2013 - 15:47


comments powered by Disqus