মেট্রোতে আসবে নতুন ৩০টি রেক, সময় লাগবে ২ বছর

কখনও গেট বন্ধ না হওয়া। কখনও কামরা ঠান্ডা না হওয়া। কখনও ব্রেক কাজ না করা। কখনও অন্যান্য যান্ত্রিক ত্রুটি। ৩১ বছরে পা রাখা কলকাতা মেট্রোর প্রধান সমস্যা-রেক। ট্রেনের ব্যবধান কমানো, রবিবারেও পর্যাপ্ত ট্রেন চালানো। পরিষেবার উন্নতি করতে গিয়ে রেক-গুলির ন্যূনতম রক্ষণাবেক্ষণের সময় মেলেনা। সেই সমস্যার আশু সমাধানের আশ্বাস মিলল না মেট্রো রেলের জেনারেল ম্যানেজারের কথায়। রাধেশ্যাম জানালেন, নতুন ৩০টি রেক আসছে। তবে তা চালু হতে ২০১৭ তে।  অর্থাৎ ভোগান্তি কমতে আরও কমপক্ষে ২ বছর। 

Updated By: May 26, 2015, 11:45 PM IST
মেট্রোতে আসবে নতুন ৩০টি রেক, সময় লাগবে ২ বছর

ওয়েব ডেস্ক: কখনও গেট বন্ধ না হওয়া। কখনও কামরা ঠান্ডা না হওয়া। কখনও ব্রেক কাজ না করা। কখনও অন্যান্য যান্ত্রিক ত্রুটি। ৩১ বছরে পা রাখা কলকাতা মেট্রোর প্রধান সমস্যা-রেক। ট্রেনের ব্যবধান কমানো, রবিবারেও পর্যাপ্ত ট্রেন চালানো। পরিষেবার উন্নতি করতে গিয়ে রেক-গুলির ন্যূনতম রক্ষণাবেক্ষণের সময় মেলেনা। সেই সমস্যার আশু সমাধানের আশ্বাস মিলল না মেট্রো রেলের জেনারেল ম্যানেজারের কথায়। রাধেশ্যাম জানালেন, নতুন ৩০টি রেক আসছে। তবে তা চালু হতে ২০১৭ তে।  অর্থাৎ ভোগান্তি কমতে আরও কমপক্ষে ২ বছর। 

এই মুহুর্তে মেট্রোর মোট রেক ৩১। এর মধ্যে নন এসি ১৮টা। এসি ১৩টা। যার মধ্যে ৭টির যান্ত্রিক মেয়াদকাল শেষ হয়ে গেছে। তবু পরিষেবার তাগিদে দিনের পর দিন চালিয়ে যাওয়া হচ্ছে সেগুলি। বিশ্রাম না পেয়ে রেক গুলি ক্লান্ত। পরিষেবার তাড়নায় রক্ষণাবেক্ষণের ফুরসত নেই। অবিরাম দৌড়ে চলা ৩১টি রেকে নিত্যদিন নানান রোগের উপসর্গ। ভাড়া বেড়েছে। রুট সম্প্রসারিত হয়েছে। কবে বাড়বে রেকের সংখ্যা? যাত্রীদের এই প্রশ্নে কর্তৃপক্ষের জবাব, ২০১৭।

এই মন্তব্যেও বেশ কিছু যদি তবে কিন্তু আছে। মোট ৩০টি রেকের বরাত দেওয়া হয়েছে চলতি বছরের ফেব্রুয়ারিতে। এরমধ্যে ১৬টি পেয়েছে চেন্নাইয়ের সংস্থা ইন্টিগ্রেটেড কোচ ফ্যাক্টরি। বাকি ১৪টি পেয়েছে চীনের একটি সংস্থা। আইসিএফের ১৬টি রেকের মধ্যে মাত্র ২টি রেকের বরাত হয়েছে চালু প্রকল্প অর্থাত নোয়াপাড়া-কবি সুভাষের জন্য। বাকি ১৪টি চলে যাবে অন্যান্য প্রকল্পের যেকোনও একটি চালু হলে সেখানেই। চীনের ১৪টি রেকও ২০১৭-র আগে আসছেনা। আরও ২ বছর তাই রুগ্ন রেক নিয়ে খুঁড়িয়ে চলাই কলকাতা মেট্রোর ভবিতব্য। 

.