সরকারি বাস চালাতে বেসরকারি সাহায্য চাইলেন মন্ত্রী

সরকারের হাতে থাকা পরিবহণ কর্পোরেশনের বাস চালানোর জন্য বেসরকারি সংস্থার সাহায্য নেওয়া হবে। এর জন্য বেসরকারি সংস্থাগুলির কাছে বাসগুলিকে নিলাম করার কথা বিবেচনা করছে সরকার। সোমবার বাস, মিনিবাস মালিক ও শ্রমিক সংগঠনগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এ কথা জানিয়েছেন পরিবহণ মন্ত্রী। বাস ইউনিয়নের প্রতিনিধিদের অভিযোগ, ভাড়া না বাড়িয়ে অন্য ভাবে আয়ের রাস্তা খুলতে গিয়ে বেসরকারিকরণের রাস্তায় হাঁটছে পরিবহণ দফতর।

Updated By: Feb 20, 2012, 11:23 PM IST

সরকারের হাতে থাকা পরিবহণ কর্পোরেশনের বাস চালানোর জন্য বেসরকারি সংস্থার সাহায্য নেওয়া হবে। এর জন্য বেসরকারি সংস্থাগুলির কাছে বাসগুলিকে নিলাম করার কথা বিবেচনা করছে সরকার। সোমবার বাস, মিনিবাস মালিক ও শ্রমিক সংগঠনগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এ কথা জানিয়েছেন পরিবহণ মন্ত্রী। বাস ইউনিয়নের প্রতিনিধিদের অভিযোগ, ভাড়া না বাড়িয়ে অন্য ভাবে আয়ের রাস্তা খুলতে গিয়ে বেসরকারিকরণের রাস্তায় হাঁটছে পরিবহণ দফতর।
পরিবহণ মন্ত্রী আগেই অভিযোগ করেছেন, রাষ্ট্রায়ত্ত সংস্থার বাস চালাতে গিয়ে সরকারকে বছরে ৬০০ কোটি টাকা ভর্তুকির বোঝা বইতে হচ্ছে। সোমবার তিনি জানান, বাসগুলিকে কর্পোরেট সংস্থার মধ্যে নিলাম করে আয় বাড়ানোর বিষয়ে ভাবনা-চিন্তা করতে চাইছে পরিবহণ দফতর।
  
পরিবহণ মন্ত্রী বিষয়টি বেসরকারিকরণ বলে মানতে নারাজ। যদিও বাস সংগঠনের মালিকদের অভিযোগ, সরকার পরিবহণ ক্ষেত্রে আয়ের উত্স খুজতে গিয়ে পরিবহণ কর্পোরেশনের বাসগুলিকে বেসরকারি সংস্তার হাতে তুলে দিতে চাইছে। 
 
বাস সংগঠনের প্রতিনিধিদের দাবি, রাজ্য সরকার এই প্রস্তাব কার্যকর করলে, সরকারি পরিবহণ কর্মীরা তো দুর্ভোগে পড়বেনই। সেইসঙ্গে সরকারি বাস পরিষেবাও গভীর সঙ্কটে পড়বে। 

.