মুদিয়ালিতে চাইনিজ গুলি, উন্নয়নপল্লীতে ত্রিনয়ন, নূতনদলে কালডিহি

বাকি আর হাতে গোনা মাত্র কয়েকটা দিন। পুজোর চূড়ান্ত প্রস্তুতিতে জল ঢালছে প্রকৃতি। কাজের গতিতে পড়ছে ছেদ। বেশিরভাগ জায়গাতেই মণ্ডপের বাইরের সাজ সজ্জার কাজ এখনও প্রচুর বাকি। হাতের কাজ দ্রুত শেষ করতে সর্বত্র এখন শেষ মুহুর্তের ব্যস্ততা তুঙ্গে।

Updated By: Sep 22, 2013, 09:29 PM IST

বাকি আর হাতে গোনা মাত্র কয়েকটা দিন। পুজোর চূড়ান্ত প্রস্তুতিতে জল ঢালছে প্রকৃতি। কাজের গতিতে পড়ছে ছেদ। বেশিরভাগ জায়গাতেই মণ্ডপের বাইরের সাজ সজ্জার কাজ এখনও প্রচুর বাকি। হাতের কাজ দ্রুত শেষ করতে সর্বত্র এখন শেষ মুহুর্তের ব্যস্ততা তুঙ্গে।
মুদিয়ালি
 
দক্ষিণ কলকাতার হাত ধরেই থিমের আবির্ভাব শহরে। কিন্তু থিম কেন্দ্রিক হয়েও নিজেদের সনাতনী পুজোর ধারা আজও অব্যাহত দক্ষিণ কলকাতায়। সনাতনী পুজোর টানে লোক সমাগমও হয় যথেষ্ট। সনাতনের সঙ্গে নিজেদের শিল্পের ছোঁয়া নিয়ে এবার হাজির মুদিয়ালি। চাইনিজ গুলি দিয়ে তৈরি হচ্ছে বাইরের সজ্জা। আর মণ্ডপের ভেতরে থাকছে বৌদ্ধিস্ট আদলে নেপালের পেন্টিং।
 
বেহালা উদয়নপল্লী
 
বেহালা উদয়ন পল্লির এবারের থিম ত্রিনয়ন। শক্তির একমাত্র উত্স হিসেবে ত্রিনয়নকে তুলে ধরা হয়েছে থিমের মাধ্যমে। মণ্ডপ সজ্জায় ব্যবহার করা হচ্ছে অ্যালুমিনিয়াম প্লাইউডের কারুকাজ। অশুভ শক্তিকে দমন করে শুভ শক্তির উত্থানের মধ্য দিয়ে শান্তির বার্তা পৌঁছে দিতেই এই থিম ভাবনা বেহালা উদয়ন পল্লির।
 
বেহালা নূতনদল
 
বেহালা নুতনদল মানেই রিয়ালিস্টিক কাজের আমেজ। কোথাও যেন ঘটেছিল ছন্দপতন। কিন্তু তাতে মানুষের সাড়া না মেলায় ফের নিজেদের স্পেশালিটিকেই তুলে ধরা হচ্ছে এবারের থিমের মাধ্যমে।
 
নূতনদলের এবারের থিম- বুড়ো তক্ষক আজও ডাকে কালিকাডিহির দুর্গা মাকে। মণ্ডপ সজ্জার মাধ্যমে এই সাপ সংরক্ষণের বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়াই লক্ষ্য নূতনদলের। আর সেটা ফুটিয়ে তুলতে মণ্ডপে উঠে এসেছে একটা গোটা গ্রাম বাংলা। ধানের মড়াই থেকে গৃহপালিত মুরগি,গাছ,দুর্গামণ্ডপ,গোয়ালঘর পুজোর কটা দিন এইসবকিছুই হয়ে উঠবে আকর্ষণের কেন্দ্রবিন্দু।
 
 

.