দাবার ঘুটি সাজাচ্ছেন মুকুল রায়

দাবার ঘুটি সাজাচ্ছেন মুকুল রায়।  জমি আন্দোলন থেকে বুদ্ধিজীবীদের সমর্থন। তৃণমূলের এ রাজ্যে ক্ষমতায় আসার পিছনে যে যে ফ্যাক্টর কাজ করেছিল, সেগুলিকেই টার্গেট করছেন তিনি। কখনও যাচ্ছেন ফুরফুরা শরিফে, কখনও বা সুনন্দ স্যানালের কাছে। জোগাড় করছেন সমর্থন।

Updated By: Mar 12, 2015, 09:45 AM IST

ওয়েব ডেস্ক: দাবার ঘুটি সাজাচ্ছেন মুকুল রায়।  জমি আন্দোলন থেকে বুদ্ধিজীবীদের সমর্থন। তৃণমূলের এ রাজ্যে ক্ষমতায় আসার পিছনে যে যে ফ্যাক্টর কাজ করেছিল, সেগুলিকেই টার্গেট করছেন তিনি। কখনও যাচ্ছেন ফুরফুরা শরিফে, কখনও বা সুনন্দ স্যানালের কাছে। জোগাড় করছেন সমর্থন।

 দল ঝেড়ে ফেলতে চাইছে, কিন্তু তিনি ছাড়তে চাইছেন না । দলে থেকেই দলের সঙ্গে স্নায়ু লড়াই চালিয়ে যাচ্ছেন মুকুল রায়। বেছে বেছে টার্গেট করছেন সেইসব ইস্যু যার ওপর ভিত্তি করে রাজ্যে পালাবদল ঘটিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নন্দীগ্রামের জমি আন্দোলন শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দিয়েছিল তৃণমূল কংগ্রেসকে। প্রতিবছর ১৪ মার্চ নন্দীগ্রাম দিবস হিসাবে পালন করে তৃণমূল কংগ্রেস। কৌশল হিসাবে ওই দিনটাকেই বেছে নিয়েছেন মুকুল রায়। দলের অস্বস্তি বাড়িয়ে জানিয়ে দিয়েছেন, এবছর ওইদিনে নন্দীগ্রাম যাবেন।১৪ মার্চ নন্দীগ্রামে সভা করার কথা পার্থ চট্টোপাধ্যায়, শুভেন্দু অধিকারীদের। মুকুল রায়ের সিদ্ধান্তে দল যে অস্বস্তিতে তা স্পষ্ট পার্থ চট্টোপাধ্যায়ের কথাতেই। তাঁর বক্তব্য," যখন ঘটনা ঘটেছে তখন কেউ যায়নি। এখন অনেকে যাচ্ছে। বটগাছের ঝুড়ি থেকে মূলের শক্তি বেশি। মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি সরিয়ে দিলে কাউকে খুঁজে পাওয়া যাবে না'

সংখ্যালঘু ভোটব্যাঙ্ক
তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পিছনে সংখ্যালঘু ভোটব্যাঙ্কের বড় ভূমিকা ছিল। মমতা বন্দ্যোপাধ্যায়ের শক্তির সেই জায়গাটাকেও টার্গেট করছেন মুকুল রায়। দিনকয়েক আগেই দেখা করেছেন ত্বহা সিদ্দিকির সঙ্গে। প্রশ্ন তুলছেন সংখ্যালঘু উন্নয়নে সরকারের ভূমিকা নিয়ে।

মুকুল রায় বলেনস সংখ্যালঘুদের জন্য বিশেষ কিছু করেনি সরকার। পাল্টা জবাব দিতে আসরে নেমেছে দলীয় সংগঠন সংখ্যালঘু বুদ্ধিজীবী  মঞ্চও। যেকোনও আন্দোলনে বরাবর বুদ্ধিজীবীদের পাশে পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুকুল রায় কোনওদিনই সেভাবে বুদ্ধিজীবী ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন না। কিন্তু, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দূরত্ব বাড়ার সঙ্গে, মুকুল সম্পর্ক রাখা শুরু করেছেন বুদ্ধিজীবীদের সঙ্গেও। গড়ে তোলার চেষ্টা করছেন পৃথক মঞ্চ।  কথা বলেছেন সুনন্দ স্যানালের সঙ্গে। পাশে থাকার প্রতিশ্রুতিও আদায় করে নিয়েছেন।

.