পশ্চিমবঙ্গে দুই নৌকায় পা রেখে চলবেন মুলায়ম

Last Updated: Thursday, September 13, 2012 - 16:18

লোকসভা নির্বাচনে কংগ্রেস এবং বিজেপির থেকে সমদূরত্ব বজায় রেখে একাই লড়াই করবে সমাজবাদী পার্টি। কলকাতায় নিজের দলের সম্মেলনের শেষে এই অবস্থানের কথাই জানালেন সপার সুপ্রিমো মুলায়ম সিং যাদব। তবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে দুই কূল রেখেই পথচলার সিদ্ধান্ত নিয়েছে দল। অখিলেশ যাদবকে পাশে বসিয়ে মুলায়মের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর বোনের মতো। তবে বামেদের সঙ্গেও তাঁর সম্পর্ক ভালো।
রাষ্ট্রপতি নির্বাচনের মাঝপথে তৃণমূল নেত্রীকে ছেড়ে চলে গেলেও এখন আবার মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ মুলায়ম সিং যাদব। সেক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায় বোন হলে বামেদের ক্ষেত্রে তাঁর দলের অবস্থান কী হবে সেটাই ছিল সাংবাদিক সম্মেলনে আসা অধিকাংশ প্রতিনিধির সবথেকে বড় প্রশ্ন। মুলায়মের অভিমত বামেদের সঙ্গেও তাঁদের সুসম্পর্ক। কেন দুই নৌকায় কেন পা রেখে চলতে চাইছে সমাজবাদী পার্টি সেই প্রশ্নের উত্তর যদিও মেলেনি।
গতকাল জাতীয় সম্মেলনেই তৃতীয় ফ্রন্ট গড়ার ডাক দিয়েছিলেন পার্টির সুপ্রিমো মুলায়ম সিং যাদব। অকংগ্রেসি, আর অবিজেপি দলগুলোকে নিয়েই এই তৃতীয় ফ্রন্ট গড়া হবে বলে মুলায়ম জানালেন। দিল্লির ঘোলা জলে প্রধানমন্ত্রী হওয়ার সপ্ন দেখতে শুরু করেছেন মুলায়ম সিং যাদব। আর সেই লক্ষে পৌঁছতে গেলে শত্রু-মিত্রের বাধ বিচার করে যে কোনও লাভ নেই, তাও বিলক্ষণ জানেন এই পোড় খাওয়া রাজনীতিবিদ। একই সঙ্গে সমাজবাদী পার্টির পক্ষ থেকে বলা হয়েছে তৃণমূল কংগ্রেসের চেয়ে বামফ্রন্টের প্রতি তাদের বেশি আস্থা আছে।



First Published: Thursday, September 13, 2012 - 16:26


comments powered by Disqus