আজই পুরভোটের দিন আদালতকে জানাতে হবে রাজ্যকে

১২টি পুরসভার ভোট ২১ সেপ্টেম্বর

১২টি পুরসভার ভোট ২১ সেপ্টেম্বর১২টি পুরসভার ভোট ২১ সেপ্টেম্বর। জানিয়ে দিল কোলকাতা হাইকোর্ট। রাজ্য সরকারের আর্জি খারিজ করে কমিশনের আর্জিকেই মেনে নিল আদালত।

আজকের মধ্যেই ১৩ টি পুরসভা নির্বাচনের দিনক্ষণ আদালতকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছিল রাজ্যকে। আজ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চ রায় দেয়, মেদিনীপুর পুরসভা বাদ দিয়ে বাকি ১২টি পুরসভায় ভোট হবে ২১ সেপ্টেম্বর।

বিধিমতে এ বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করতে হত পুরসভাগুলির। ভোটপর্বের জন্য রাজ্য সরকারকে মার্চ মাসে চিঠি দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। রাজ্য চেয়েছিল ভোট হোক ৯ সেপ্টেম্বর। অথচ ২১ সেপ্টেম্বর ভোট চায় কমিশন। সমাধানসূত্র না মেলায় মামলা গড়ায় হাইকোর্টে। অবশেষে হাইকোর্টের হস্তক্ষেপে নড়েচড়ে বসে রাজ্য সরকার। পুরসচিব ভগবতী প্রসাদ গোপালিকা সম্প্রতি নির্বাচন কমিশনার মীরা পান্ডের সঙ্গে বৈঠক করেন। কিন্তু সেই বৈঠকেও জট কাটেনি। কমিশনের বক্তব্য, সংশোধিত ভোটার তালিকার ভিত্তিতে হায়দরাবাদ থেকে ই ভি এম এনে এত তাড়াতাড়ি ভোট করা সম্ভব নয়। কমিশনের যুক্তি মেনে নিয়েছে কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চও।






First Published: Friday, July 26, 2013, 12:37


comments powered by Disqus