নবমীতে পুজোপরিক্রমা, মণ্ডপে মণ্ডপে ২৪ ঘণ্টার ক্যামেরা

নবমীতে পুজোপরিক্রমা, মণ্ডপে মণ্ডপে ২৪ ঘণ্টার ক্যামেরা

নবমীতে পুজোপরিক্রমা, মণ্ডপে মণ্ডপে ২৪ ঘণ্টার ক্যামেরা আজ মহানবমী। পুজো এখন সায়াহ্নে। তাই সকাল থেকে বৃষ্টি উপেক্ষা করেই মণ্ডপে মণ্ডপে ঘুরে ঠাকুর দেখেছেন মানুষজন। মণ্ডপে মণ্ডপে ঘুরেছে ২৪ ঘণ্টাও। পুজো পরিক্রমায় জায়গা করে নিয়েছে বাড়ির পুজোও।

বেলগাছিয়া কেন্দ্রীয় সার্বজনীন দুর্গোত্সব। এবার ৪৬ বছরে পড়ল এই পুজো। থিম না। সাবেকিয়ানাই এই পুজোর সবকিছু। মণ্ডপ সাজানো হয়েছে প্লাস্টিকের ফুল দিয়ে। এলাকাবাসীর সক্রিয় অংশগ্রহণে পুজোর চারদিন হয়ে ওঠে একদম জমজমাট।
 
সেরা বাড়ির সেরা ভোগ। প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতে নিল সল্টলেকের এজে ব্লক। দ্বতীয়পুরস্কার জিতেছে জোকার জেনেক্স ভ্যালি আবাসন। তৃতীয় হয়েছে হাইল্যান্ড পার্কের বেঙ্গল অম্বুজা দীপাবলি। 

কসবা উত্তরপাড়া স্পোর্টিং ক্লাবের মাতৃবন্দনা। কাঠের গুঁড়ি আর প্যাকেট দিয়ে তৈরি হয়েছে মণ্ডপ। থিমের বদলে সাবেকিয়ানাতেই ভরসা রেখেছেন উদ্যোক্তারা।
 
সন্তোষপুর প্রয়াসী মহিলা সঙ্ঘের পুজো। এখানে মূল উদ্যোক্তা মহিলারা। ষোলো বছরে পড়ল এই পুজো। পুজোর কদিন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করেছেন উদ্যোক্তারা।
 
সল্টলেকের রায়চৌধুরী পরিবারের পুজো। বাংলাদেশের ঢাকা জেলার কাঞ্চনপুরে দুশো বছর আগে শুরু হয়েছিল এই পুজো। সেই ঐতিহ্য বজায় রেখেই ষোড়শোপচারে চলছে পুজো।
 

First Published: Sunday, October 13, 2013, 22:20


comments powered by Disqus