নাম বদলিয়ে চুরি গবেষণা পত্র

বিজ্ঞানীর গবেষণা পত্র চুরির অভিযোগ উঠল। চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের বিজ্ঞানী রথীন্দ্রনাথ বড়ালের নেতৃত্বে একদল গবেষক কোষের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি নিয়ে গবেষণা করেন । গবেষণার ওপর পেটেন্ট নেওয়ার জন্য আবেদনও জানানো হয়েছে। ইতিমধ্যেই ওই গবেষণা প্রকাশিত হয়েছে দেশ-বিদেশের বিভিন্ন জার্নাল এবং বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইটেও। কিন্তু এরই মাঝে বিপত্তি । গবেষকদের ওই দলের মধ্যেই ছিলেন বোস ইনস্টিটিটিউটের বিজ্ঞানী অনামিকা বসু । দেশ-বিদেশের জার্নাল এবং ওয়েবসাইটগুলিতে অন্যান্য বিজ্ঞানীদের সঙ্গে তাঁর নামও ছিল এই গবেষণায়। অভিযোগ, একমাস যাবত অন্তিককিরণ বসু নামে এক ব্যক্তি বিভিন্ন বিজ্ঞান বিষয়ক সাইটে পুরো গবেষণাপত্রটি নিজের বলে চালানোর চেষ্টা করছেন।

Updated: Apr 18, 2013, 12:35 PM IST

বিজ্ঞানীর গবেষণা পত্র চুরির অভিযোগ উঠল। চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের বিজ্ঞানী রথীন্দ্রনাথ বড়ালের নেতৃত্বে একদল গবেষক কোষের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি নিয়ে গবেষণা করেন । গবেষণার ওপর পেটেন্ট নেওয়ার জন্য আবেদনও জানানো হয়েছে। ইতিমধ্যেই ওই গবেষণা প্রকাশিত হয়েছে দেশ-বিদেশের বিভিন্ন জার্নাল এবং বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইটেও। কিন্তু এরই মাঝে বিপত্তি । গবেষকদের ওই দলের মধ্যেই ছিলেন বোস ইনস্টিটিটিউটের বিজ্ঞানী অনামিকা বসু । দেশ-বিদেশের জার্নাল এবং ওয়েবসাইটগুলিতে অন্যান্য বিজ্ঞানীদের সঙ্গে তাঁর নামও ছিল এই গবেষণায়। অভিযোগ, একমাস যাবত অন্তিককিরণ বসু নামে এক ব্যক্তি বিভিন্ন বিজ্ঞান বিষয়ক সাইটে পুরো গবেষণাপত্রটি নিজের বলে চালানোর চেষ্টা করছেন।
অদ্ভূতভাবে এই গবেষণাপত্রর মধ্যে অন্যান্য গবেষকদের নাম রেখে মুছে দেওয়া হয়েছে অনামিকা বসুর নাম। পরিবর্তে রাখা হয়েছে অন্তিকিরণ বসুর নাম। বিষয়টি নজরে আসার পরেই লালবাজারের সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেছেন বিজ্ঞানী অনামিকা বসু। কে এই অন্তিককিরণ বসু, তা নিয়ে রহস্য দানা বাঁধছে। বিভিন্ন বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইটে নিজেকে কলকাতার একটি নামী বেসরকারি হাসপাতালের ক্যান্সার গবেষক বলে দাবি করেছেন অন্তিকিরণ বসু। যদিও ওই হাসপাতালের দাবি, এই নামে তাদের প্রতিষ্ঠানে কোনও গবেষক নেই।   

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close