প্রয়াত নন্দগোপাল ভট্টাচার্য, সোমবার অন্তেষ্টি

Last Updated: Sunday, May 6, 2012 - 19:36

মৃত্যু হল রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা সিপিআই নেতা নন্দগোপাল ভট্টাচার্যের। বয়স হয়েছিল ৭৭ বছর। রবিবার সকালে শহরের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সোমবার তাঁর দেহ বিধানসভা ভবনে নিয়ে যাওয়া হবে। শ্রদ্ধা জানাতে দেহ রাখা থাকবে সিপিআই-এর রাজ্য সদর কার্যালয় ভূপেশ গুপ্ত ভবনে।
সিপিআই নেতা তথা বাম আমলে রাজ্যের জলসম্পদ উন্নয়ন মন্ত্রী ছিলেন নন্দগোপাল ভট্টাচার্য। রবিবার সকাল সোয়া সাতটায় মারা যান বর্ষীয়ান এই নেতা। বয়স হয়েছিল ৭৭ বছর। বার্ধক্যজনিত রোগে প্রায়ই ভুগতেন। অবস্থা গুরুতর হওয়ায় চার দিন আগে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছিল। রবিবার সকালে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।
 
দীর্ঘ সময় ধরে কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন নন্দগোপাল ভট্টাচার্য। অবিভক্ত কমিউনিস্ট পার্টির নেতা ছিলেন। দল ভাগ হয়ে যাওয়ার পর তিনি সিপিআই-এ থেকে যান। দীর্ঘদিন দলের রাজ্য পরিষদের সম্পাদকের দায়িত্ব সামলেছেন।
 
নন্দগোপাল ভট্টাচার্যের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রয়াত নেতার পরিবারকে সমবেদনা জানিয়েছেন তিনি। মৃত্যুর খবর পেয়েই হাসপাতালে চলে যান সিপিআই নেতা কর্মীরা।
 
হাসপাতাল থেকে মরদেহ নিয়ে যাওয়া হয় পিস হাভেনে। সোমবার তাঁর দেহ পিস হাভেন থেকে বিরাটির বাসভবনে নিয়ে যাওয়া হবে। নিয়ে যাওয়া হবে বিধানসভাতে। সিপিআইয়ের রাজ্য সদর কার্যালয় ভূপেশ গুপ্ত ভবনে শায়িত থাকবে দেহ। সেখানে শ্রদ্ধা জানানো হবে। বিকেলে সম্পন্ন হবে শেষকৃত্য।
ঘটনায় শোক প্রকাশ করে দিল্লিতে পলিটব্যুরো বৈঠক চলাকালীন সাংবাদিকদের মুখোমুখি হয়ে সিপিআইএমের রাজ্য সম্পাদক তথা বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, "নন্দগোপাল ভট্টাচার্যের প্রয়াণে বাম আন্দোলনে ক্ষতি হল।"



First Published: Sunday, May 6, 2012 - 19:36


comments powered by Disqus