সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন নারায়ণ দেবনাথ

সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন নারায়ণ দেবনাথ

সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন নারায়ণ দেবনাথসম্মান এল, তবে দেরিতে। শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য এবছর সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন প্রবীণ সাহিত্যিক নারায়ণ দেবনাথ। আগামী পনেরোই নভেম্বর গোয়ার পানাজিতে এই পুরস্কার নিতে আমন্ত্রণ জানানো হয়েছে নারায়ণ দেবনাথকে।

হাঁদাভোদা, বাঁটুল দি গ্রেট, নন্টে-ফন্টেসহ শিশুদের জন্য একাধিক কার্টুন চরিত্রের জন্ম দেওয়া এই সাহিত্যিক স্বভাবতই খুশি এই ঘোষণায়।  বাঁটুল দি গ্রেট, হাঁদাভোদা থেকে শুরু করে নন্টে ফন্টের নানান কীর্তি। ছোটবেলায় এই কমিক পড়েননি এমন বাঙালি মেলা ভার। হাঁদাভোঁদার বয়স নয়নয় করে পঞ্চাশ বছর পেরিয়েছে। হাফ সেঞ্চুরির পথে বাঁটুল দি গ্রেট এবং নন্টেফন্টেও। এবার এই জনপ্রিয় কমিক চরিত্রের স্রষ্টাকে সম্মান জানাতে চলেছে কেন্দ্রীয় সরকার। দেরিতে হলেও স্বীকৃতির ঘোষণায় খুশি অশীতিপর সাহিত্যিক নারায়ণ দেবনাথ।

জন্ম ১৯২৫ সালে হাওড়ার শিবপুরে।  ইন্ডিয়ান আর্ট কলেজের স্নাতক। প্রথম জীবনে ছবি  আঁকতেন। এঁকেছেন বিভিন্ন উপন্যাসের প্রচ্ছদও। তবে লাইমলাইটে আসেন শুকতারার  হাত ধরে। জন্ম নেয় বাঁটুল দি গ্রেট, নন্টেফন্টে, হাঁদাভোঁদা সহ একাধিক জনপ্রিয় কমিক চরিত্র।
 
এবছরই এই প্রবীণ সাহিত্যিককে বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত করেছে রাজ্য সরকার। অষ্টআশি বছর বয়সেও সমান সাবলীল তিনি। বয়সের ভারে মাঝে মাঝে অসুস্থ হলেও এখনও মানসিকভাবে সবুজ নারায়ণ দেবনাথ। এখনও সমানভাবে চালিয়ে যাচ্ছেন লেখা, ছবি আঁকার কাজ।
 

First Published: Sunday, September 01, 2013, 21:29


comments powered by Disqus