পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হলেন উত্তরপ্রদেশের প্রাক্তন স্পিকার কেশরী নাথ ত্রিপাঠি

পশ্চিমবঙ্গের ২৫তম রাজ্যপাল মনোনীত হলেন উত্তরপ্রদেশের প্রাক্তন স্পিকার কেশরী নাথ ত্রিপাঠি। তিনি উত্তরপ্রদেশের অর্থমন্ত্রীও ছিলেন। পাঁচ বার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। মোদী সরকার আসার পর ইউপিএ সরকারের মনোনীত রাজ্যপালের স্থায়িত্ব নিয়ে বিতর্কের ঝড় ওঠে।

Updated By: Jul 14, 2014, 04:11 PM IST

পশ্চিমবঙ্গের ২৫তম রাজ্যপাল মনোনীত হলেন উত্তরপ্রদেশের প্রাক্তন স্পিকার কেশরী নাথ ত্রিপাঠি। তিনি উত্তরপ্রদেশের অর্থমন্ত্রীও ছিলেন। পাঁচ বার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। মোদী সরকার আসার পর ইউপিএ সরকারের মনোনীত রাজ্যপালের স্থায়িত্ব নিয়ে বিতর্কের ঝড় ওঠে। গত শনিবার বিজেপি সরকার পাঁচ রাজ্যের রাজ্যপালের তালিকা ঠিক করে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছে পাঠায়। উত্তরপ্রদেশ, গুজরাত, পশ্চিমবঙ্গ, ছত্রিশগড়, নাগাল্যান্ডের নতুন রাজ্যপাল মনোনীত হচ্ছে।

বিজেপির প্রথম পছন্দ ছিলেন কল্যাণ সিং। তাঁর নামে তীব্র বিরোধিতা করে বামফ্রন্ট, কংগ্রেস, তৃণমূল। এর পরেই উঠে আসে বিজয়কুমার মালহোত্রার নাম। কিন্তু, শেষে কেশরীনাথ ত্রিপাঠীই নতুন রাজ্যপাল হিসাবে নিযুক্ত হলেন। সংঘ-ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত কেশরীনাথ ত্রিপাঠী। উত্তরপ্রদেশের স্পিকার হিসাবে দীর্ঘদিন কাজ করেছেন প্রবীণ এই বিজেপি নেতা। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ঘনিষ্ঠ ছিলেন তিনি।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠি একমাত্র মন্ত্রী তিনি উত্তরপ্রদেশ বিধানসভায় তিনবার স্পিকার মনোনীত হন। রাজনীতি ছাড়াও কেশরী নাথ ত্রিপাঠি হলেন এলাহবাদ উচ্চ আদালতের বিশিষ্ট আইনজীবি। অন্যদিকে তিনি লেখক ও কবিও। তাঁর লেখা হিন্দি ও ইংরাজিতে অনেক বই প্রকাশ হয়েছে।

.