শিশুমৃত্যু রুখতে নয়া পদক্ষেপ

Last Updated: Tuesday, May 22, 2012 - 19:12

শিশুমৃত্যু প্রতিরোধে নতুন উদ্যোগ নিল রাজ্য সরকার। একদিনে ৩টির বেশি শিশুর মৃত্যু হলেই সংশ্লিষ্ট হাসপাতালকে তদন্ত কমিটি গড়ার নির্দেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। শিশু মৃত্যু প্রতিরোধে গঠিত হাই লেভেল টাস্ক ফোর্সের পরামর্শ মতই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। ইতিমধ্যেই এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে রাজ্যের সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের কাছে।
রাজ্যের সব জেলা ও মহকুমা হাসপাতাল এবং জেলার মেডিক্যাল কলেজগুলিতে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। নতুন নির্দেশিকা অনুযায়ী হাসপাতালের অভ্যন্তরীণ এই তদন্ত কমিটিতে থাকবেন ৪ জন সদস্য। তদন্ত কমিটিতে রাখতে হবে একজন শিশু বিশেষজ্ঞ এবং স্ত্রী রোগ বিশেষজ্ঞকে। এছাড়া, ওই হাসপাতালের নার্সিং বিভাগের কোনও আধিকারিক এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নির্দিষ্ট করা একজন প্রতিনিধিকে রাখতে হবে তদন্ত কমিটিতে। তদন্ত কমিটি রিপোর্ট জমা দেবে সংশ্লিষ্ট জেলার সিএমওএইচকে। তিনি প্রতি সপ্তাহের রিপোর্ট পাঠাবেন স্বাস্থ্য ভবনে।
নতুন সরকারের বর্ষপূর্তির অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন রাজ্যে গত একবছরে শিশু মৃত্যুর হার দুই শতাংশ কমেছে। কিন্তু, মুখ্যমন্ত্রী সাফল্য দাবি করলেও শিশুমৃত্যু যে এখনও যথেষ্ট উদ্বেগের কারণ তা প্রমাণ হল স্বাস্থ্য দফতরের নুন নির্দেশিকায়। গত বছর কলকাতার বিধান রায় শিশু হাসপাতাল ও মালদা হাসপাতালে ৪৮ ঘণ্টার মধ্যে প্রায় তিরিশের ওপর শিশুর মৃত্যুতে প্রশ্নের সম্মুখীন হয়েছিল রাজ্য সরকার। তদন্ত কমিটির রিপোর্টে অবশ্য ক্লিনচিট পেয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ।



First Published: Tuesday, May 22, 2012 - 19:19


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja