লোকসভা নির্বাচনে তুরুপের তাস নতুন ভোটাররা, রাজ্যের একশো শতাংশ ভোটারের হাতে সচিত্র ভোটার কার্ড তুলে দিচ্ছে কমিশন

Last Updated: Tuesday, January 7, 2014 - 23:46

লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে একশ শতাংশ মানুষের হাতে সচিত্র ভোটার কার্ড তুলে দিচ্ছে নির্বাচন কমিশন। রাজ্যের প্রায় সাড়ে ৬ কোটি ভোটারদের মধ্যে ২৭ লক্ষই নতুন ভোটার। লোকসভা ভোটে এই বিপুল সংখ্যার নতুন ভোটারই নির্ণায়ক ফ্যাক্টর।

২০০৯ লোকসভা নির্বাচন। বামফ্রন্ট ১৫, তৃণমূল কংগ্রেস ১৯, কংগ্রেস ৬। বামেদের ভোটের শতকরা হার ৪৪ শতাংশ। কংগ্রেস ও তৃণমূল জোটের ৪৬। পার্থক্য মাত্র দুই শতাংশ। ২০১১ বিধানসভা নির্বাচন। বামেদের ভোটের শতকরা হার ৪১ শতাংশ, তৃণমূল ও কংগ্রেসের জোটের আটচল্লিশ শতাংশ। অর্থাত্ সাত শতাংশ বেশি। কিন্তু বামেদের থেকে জোট বেশি পেল দুশ উনত্রিশটি আসন।

এ তথ্য সকলের জানা। কিন্তু এই তথ্য নতুন করে সামনে আনার কারণ একটাই।এবারের লোকসভা নির্বাচনে নতুন ভোটারের সংখ্যা সাতাশ লক্ষেরও বেশি। তার মানে এবারের লোকসভা নির্বাচনে এই নতুন ভোটাররা নিঃসন্দেহে ডিসাইডিং ফ্যাক্টর। তথ্য বলছে ৪২টি কেন্দ্রে গড়ে ৭০ হাজার নতুন ভোটার। এই ভোটারাই ঘুম কেড়ে নিতে পারেন যেকোনও দলের। রাজনৈতিক বিশষজ্ঞদের মতে নতুন ভোটারদের ভোট কখনও সরকারের পক্ষে গেছে উদাহরণ ২০০৬ সাল। আবার বিরোধীদের পক্ষে গেছে ২০১১সালে। সম্প্রতি উদাহরণ দিল্লিতে আপের উত্থান। ফলে নতুন ভোটারদের দিকে তাকিয়ে সব দল।



First Published: Tuesday, January 7, 2014 - 23:46
comments powered by Disqus