কলেজে ঘেরাও ঠেকাতে ওনলাইনে সরাসরি কলকাতা বিশ্ববিদ্যালয়ে অভিযোগ জানানোর নয়া উদ্যোগ

Last Updated: Friday, August 29, 2014 - 18:54
কলেজে ঘেরাও ঠেকাতে ওনলাইনে সরাসরি কলকাতা বিশ্ববিদ্যালয়ে অভিযোগ জানানোর নয়া উদ্যোগ

কলকাতা: কলেজে কলেজে ঘেরাও-অবস্থান ঠেকাতে এবার নয়া উদ্যোগ কলকাতা বিশ্ববিদ্যালয়ের। কলেজ কর্তৃপক্ষ ছাত্র সংসদের দাবি মানছে না , এমন অভিযোগ থাকলে  ঘেরাওয়ের পথে না হেঁটে সরাসরি বিশ্ববিদ্যালয়ে অভিযোগ জানানোর আবেদন জানালেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

অনলাইনে সেই অভিযোগ পাওয়ার পরেই বিশ্ববিদ্যালয় গোটা বিষয়ে খতিয়ে দেখবে বলে জানিয়েছেন তিনি।ছাত্র সংসদ নির্বাচন নিয়ে অশান্তি এড়াতে এর আগেই অনালাইনে ব্যবস্থার দ্বারস্থ হয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি নিয়ে সমস্যা এড়াতেও কেন্দ্রীয়ভাবে অনলাইন ব্যবস্থা চালুর উদ্যোগ নেওয়া হয়েছিল। আর এবার অধ্যক্ষকে ঘেরাও বা ধরনার মত সমস্যা মেটাতে অনালাইন ব্যবস্থাকেই হাতিয়ার করতে চাইছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে চালু হচ্ছে নতুন এক ব্যবস্থা। কোনও দাবি নিয়ে কলেজ কর্তৃপক্ষ এবং ছাত্র সংসদের মধ্যে সমস্যা তৈরি হলে বিশ্ববিদ্যালয়ের কাছে  ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি অভিযোগ করা যাবে।

কিন্তু এভাবে কলেজের সমস্যা মেটাতে বিশ্ববিদ্যালয়ের তরফে কেন এই উদ্যোগ। উপাচার্য বলছেন, প্রথমেই ঘেরাও এর পথ না গিয়ে বিশ্ববিদ্যালয়ের কাছে অভিযোগ জানানোর আবেদন করছেন তারা।

শিক্ষামন্ত্রী বলছেন, চাপের কাছে  মাথা নত করবেন না অধ্যাপক- উপাচার্যরা। বিশ্ববিদ্যালয় বলছে, ঘেরাওয়ের আগে তাদের কাছে অভিযোগ জানাতে। সমস্যা সমাধানে তারা ব্যবস্থা নেবেন। কিন্তু প্রশ্ন, এত কিছুর পরেও ছাত্রছাত্রীরা কথা না শুনলে কি হবে, কি ব্যবস্থা নেওয়া হবে তাদের বিরুদ্ধে।

 



First Published: Friday, August 29, 2014 - 18:54


comments powered by Disqus