গঙ্গাপাড়ে 'নবান্ন'য় নতুন ইনিংস শুরু রাজ্য প্রশাসনের

আজ থেকে পাল্টে যাচ্ছে রাজ্য প্রশাসনের প্রাণকেন্দ্র। আর কলকাতা নয়। নতুন ঠিকানা গঙ্গা পেরিয়ে আকাশছোঁয়া এইচআরবিসি বিল্ডিং। যার পোশাকি নাম নবান্ন। আজ থেকেই নতুন ঠিকানায় কাজ শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাতেই মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিবে দফতরের যাবতীয় নথিপত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নবান্নতে। ১৫ তলা এই ভবনের একেবারে ওপরের তলায় বসবেন মুখ্যমন্ত্রী। নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনিতে মুড়ে ফেলা হয়েছে প্রশাসনের নতুন প্রাণকেন্দ্রকে।

Updated: Oct 5, 2013, 11:45 AM IST

নবান্নয় নতুন ইনিংস শুরু করল রাজ্য প্রশাসন। দুপুরে নবান্নর বিভিন্ন দফতর ঘুরে দেখলেন মুখ্যমন্ত্রী। তারপর প্রেস কর্নারে গিয়ে কিছুক্ষণ গল্পগুজব করেন সাংবাদিকদের সঙ্গে। তারপর ক্যাবিনেটের বিশেষ বৈঠকে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে মিলিত হন।
দেখুন ভিডিও
সচিবালয়ের ঠিকানা আজ থেকে গঙ্গা পেরিয়ে হাওড়ার এইচআরবিসি ভবন। পনেরোতলা এই ভবনের পোশাকি নাম নবান্ন। দুপুর পৌনে একটা নাগাদ এইচআরবিসি ভবনে পৌঁছন মুখ্যমন্ত্রী। পুলিসি বিউগল ও শাঁখ বাজিয়ে তাঁকে স্বাগত জানানো হয়। পুলিসি অভিবাদন গ্রহণ করেন মুখ্যমন্ত্রী।
গান স্যালুটের ব্যবস্থা থাকলেও, মুখ্যমন্ত্রী আপত্তি জানানোয় তা হয়নি। বারোটা পঞ্চাশে জাতীয় পতাকা উত্তোলন করেন তিনি। পুলিসি ব্যান্ডে বাজানো হয় জাতীয় সঙ্গীত। পনেরোতলা এই ভবনের একেবারে ওপরের তলায় বসবেন মুখ্যমন্ত্রী।