সরকারি গড়িমসিতে অবাধে চলছে লালবাতি ব্যবহার

Last Updated: Wednesday, November 21, 2012 - 20:28

লালবাতির যথেচ্ছ ব্যবহার বন্ধে আগেও রাজ্যকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। বলা হয়েছিল কারা লালবাতি লাগানো গাড়ি ব্যবহার করতে পারবেন তা জানিয়ে সংবাদপত্রে বিজ্ঞপ্তি জারি করতে হবে। কিন্তু, পুজোর পর মাসখানেক কেটে গেলেও, রাজ্য সরকারের তরফে এখনও জারি হল না বিজ্ঞপ্তি। কলকাতা ও রাজ্যের বিভিন্ন রাস্তায় প্রায়ই চোখে পড়ে লালবাতি লাগানো গাড়ি। 
সরকারের এই গড়িমসির কারণ জানতে চেয়ে বুধবার পরিবহণ সচিব বি গোপালিকাকে ডেকে পাঠায় কলকাতা হাইকোর্ট। বিচারপতি অসীমকুমার রায় ও দীপক সাহারায়ের ডিভিশন বেঞ্চের কড়া সমালোচনার মুখে পড়তে হয় পরিবহণ সচিবকে। কারা লালবাতি ব্যবহার করতে পারবেন তা নিয়ে আগামী দুসপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে বিজ্ঞপ্তি জারি করার নির্দেশ দিয়েছে আদালত।
 
কেবলমাত্র পরিবহণ আইন নয়, বেআইনিভাবে লালবাতি ব্যবহারকারীদের ভারতীয় দণ্ডবিধি অনুসারে শাস্তি দেওয়ার সম্ভাবনা বিষয়টিও রাজ্য সরকারকে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। পিক জারি করতে হবে কারা লালবাতি ব্যবহার করতে পারেন তার বিস্তারিত তথ্য দিয়ে। রাজ্যসরকার যথেষ্ট উদ্যোগী না হওয়ায় আজ পরিবহণ সচিবকে ডাকা হয়েছিল আদালতে। বি গোপালিকাকে বিচারপতিকে প্রশ্ন করেন, হাইকোর্ট বার বার বলা সত্ত্বেও কেন রাজ্য সরকার অখনও উদ্যোগ নেয়নি। এই বিষয়ে অবিলম্বে ব্যবস্থা নিতে বলা হয়েছে তাঁকে। আগামী ১৫ দিনের মধ্যেই জারি হতে চলেছে নির্দেশিকা।



First Published: Wednesday, November 21, 2012 - 20:28


comments powered by Disqus