রাজ্যের ঋণ মকুব নিয়ে অর্থমন্ত্রীর আশ্বাস পেলেন না অমিত মিত্র

রাজ্যের তোলা ঋণের সুদ মকুবের দাবি এখনই মানতে নারাজ কেন্দ্র। মঙ্গলবার দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে বৈঠকে ফের এই দাবি জানিয়েছিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। কিন্তু কেন্দ্রের কাছ থেকে যে কোনও ইতিবাচক ইঙ্গিত মেলেনি। চিদম্বরম স্পষ্টই জানিয়ে দিয়েছেন, রাজ্যের জন্য ঋণের সুদ মকুব করার ক্ষেত্রে বেশ কিছু সমস্যা রয়েছে কেন্দ্রের। ফলে এখনই রাজ্য সরকারের এই আর্জি মানা সম্ভব নয়।

Updated: Feb 5, 2013, 05:24 PM IST

রাজ্যের তোলা ঋণের সুদ মকুবের দাবি এখনই মানতে নারাজ কেন্দ্র। মঙ্গলবার দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে বৈঠকে ফের এই দাবি জানিয়েছিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। কিন্তু কেন্দ্রের কাছ থেকে যে কোনও ইতিবাচক ইঙ্গিত মেলেনি। চিদম্বরম স্পষ্টই জানিয়ে দিয়েছেন, রাজ্যের জন্য ঋণের সুদ মকুব করার ক্ষেত্রে বেশ কিছু সমস্যা রয়েছে কেন্দ্রের। ফলে এখনই রাজ্য সরকারের এই আর্জি মানা সম্ভব নয়। 
ঋণের সুদ মকুবের জন্য একাধিকবার দরবার করেও কেন ইতিবাচক ইঙ্গিত মিলছে না ? সংবিধান বিশেষজ্ঞরা মনে করছেন, পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ঋণের সুদ ছাড় দিলে অন্যান্য রাজ্যের ক্ষেত্রেও একই দাবি উঠবে। এক্ষেত্রে কিছু সাংবিধানিক বাধ্যবাধকতার কারণেই আপাতত রাজ্যের আর্জি মানতে নারাজ কেন্দ্র। 
রাজনৈতিক মহলের দাবি, কেন্দ্র ছাড়াও একাধিক ঋণদানকারী সংস্থার থেকে ঝণ নিয়েছে রাজ্য। রাজনৈতিক মহলের অনুমান, আলাদাভাবে পশ্চিমবঙ্গকে বাড়তি সুবিধা দেওয়ার ক্ষেত্রে আপত্তি রয়েছে কেন্দ্রের।
কেন্দ্রের থেকে নেওয়া ঋণের পরিমাণ সামান্যই। রাজনৈতিক মহলের প্রশ্ন, সেক্ষেত্রে কীভাবে পুরো সুদ মকুব করতে পারে কেন্দ্রীয় সরকার ?