সিদ্ধান্ত হল না বৈঠকে

অধ্যাপকদের অবসরের বয়স ৬৫ করা বা পদোন্নতি সংক্রান্ত কোনও বিষয়েই সিদ্ধান্ত হল না মন্ত্রিসভার বৈঠকে। বুধবার দুপুরে শিক্ষামন্ত্রীর সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, এই বৈঠকেই দুটি বিষয় নিয়ে আলোচনা হবে এবং পরে মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

Updated: Feb 16, 2012, 11:40 PM IST

অধ্যাপকদের অবসরের বয়স ৬৫ করা বা পদোন্নতি সংক্রান্ত কোনও বিষয়েই সিদ্ধান্ত হল না মন্ত্রিসভার বৈঠকে। বুধবার দুপুরে শিক্ষামন্ত্রীর সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, এই বৈঠকেই দুটি বিষয় নিয়ে আলোচনা হবে এবং পরে মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠক হলেও, মন্ত্রিসভায় অবশ্য এবিষয়ে কোনও সিদ্ধান্তই হল না।
অবসরের বয়স ৬৫ করা, অধ্যাপকদের পদোন্নতিসহ একাধিক ইস্যুতে সরব রাজ্যের সব শিক্ষক সংগঠনই। ১৭ তারিখ কর্মবিরতির ডাক দিয়েছে ওয়েস্ট বেঙ্গল কলেজ এন্ড ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন বা ওয়েবকুটা। শিক্ষামন্ত্রী অবশ্য দাবি করেছিলেন, ১৫ ফেব্রুয়ারি এই সমস্ত দাবি নিয়েই মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। কিন্তু ১৫ তারিখ মুখ্যমন্ত্রীর সঙ্গে শিক্ষামন্ত্রী বৈঠক করলেও এবিষয়ে মন্ত্রিসভায় কোনও সিদ্ধান্তই নেওয়া হল না। মহাকরণ এবং শিক্ষা দফতর-দুই সূত্র থেকেই জানা যাচ্ছে বৈঠকে এই বিষয়গুলির ওপর বিশেষভাবে কোনও আলোচনাই হয়নি। আলোচনা হয়েছে মূলত মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে। ফলে সিদ্ধান্ত গ্রহণ দূর অস্ত। অধ্যাপকদের পদোন্নিত সংক্রান্ত ফাইলটি বর্তমানে অর্থ দফতরের বিবেচনাধীন। অন্যদিকে, অবসরের বয়স সংক্রান্ত বিষয়টি নিয়ে এখনই নির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটতে চাইছে না সরকার। ফলে সবমিলিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক হলেও অধ্যাপকদের সমস্যার সমাধানসূত্র অধরাই রইল।