বর্ষবরণের আনন্দ মাটি, এবছর আর শীত পড়বে না

এবছরের মত আর শীত পড়বে না। বড়দিনে এবার বঙ্গ বিমুখ হয়েছে শীত। আশা ছিল, বছরের শেষ কটা দিন যদি একটু শীতটা পড়ে! তাহলে বর্ষবরণের আমেজটা জমবে ভেবে আশায় বুক বাঁধছিল আট থেকে আশি। কিন্তু আবহাওয়া দফতরের পূর্বাভাস সেই আশায় জল ঢেলে দিল।

Updated By: Dec 28, 2017, 06:13 PM IST
বর্ষবরণের আনন্দ মাটি, এবছর আর শীত পড়বে না

নিজস্ব প্রতিবেদন : এবছরের মত আর শীত পড়বে না। বড়দিনে এবার বঙ্গ বিমুখ হয়েছে শীত। আশা ছিল, বছরের শেষ কটা দিন যদি একটু শীতটা পড়ে! তাহলে বর্ষবরণের আমেজটা জমবে ভেবে আশায় বুক বাঁধছিল আট থেকে আশি। কিন্তু আবহাওয়া দফতরের পূর্বাভাস সেই আশায় জল ঢেলে দিল।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, বছর শেষ হবে এইরকম 'কম ঠান্ডা' শীতেই। ১৪-১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামবে না পারদ। নতুন বছরের আগে আর জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনাই নেই। ডিসেম্বর শেষ হতে চলল, কিন্তু শীতের এমন বিচিত্র আচরণের কারণ কী?

আবহাওয়াবিদরা বলছেন, উত্তুরে হাওয়ার পথে বাধা নেই ঠিকই। কিন্তু শীত সহায়ক বড় মাপের পশ্চিমী ঝঞ্ঝাও নেই। উল্টে বার বার ছোট ঝঞ্ঝার কারণে দানা বাঁধতে পারছে না শীত। সেইসঙ্গে শক্তি হারাচ্ছে উত্তুরে হাওয়াও। দেশের উত্তরভাগেও এবার তেমন জাঁকিয়ে ঠান্ডা পড়েনি। তুষারপাতও সেভাবে হচ্ছে না। দুর্বল উত্তুরে হাওয়ার কারণেই থমকে গেছে পারদের নিম্নগতি। তাই শীতের দেখা নেই বছর শেষেও।

আরও পড়ুন, ডুয়ার্স থেকে উদ্ধার ৮ তক্ষক, গ্রেফতার দুই পাচারকারী

.