সিএসটিসি কর্মীদের পেনশন নয়, সিদ্ধান্ত রাজ্য সরকারের

টানা তিনমাস পেনশন পাচ্ছেন না সিএসটিসির ছ হাজার অবসরপ্রাপ্ত কর্মী। চরম আর্থিক সঙ্কটের মধ্যে দিন কাটছে তাঁদের। আর্থিক সঙ্কটে নাজেহাল হয়ে সেপ্টেম্বর মাসের চোদ্দ তারিখ আত্মহত্যাও করেছেন একজন। ইতিমধ্যেই পরিবহণ দফতর রাজ্যের পাঁচটি পরিবহণ সংস্থাকে চিঠি দিয়ে জানিয়েছে পেনশনের দায়ভার বহন করবে না সরকার। সরকারের এই নির্দেশিকার পর শুধু সিএসটিসি নয় চরম আশঙ্কায় দিন কাটাচ্ছেন রাজ্যের সব পরিবহণ সংস্থার অবসরপ্রাপ্ত কর্মীরা।গত জুন মাস থেকে পেনশন বন্ধ হয়ে যায় ছ হাজার অবসরপ্রাপ্ত কর্মীর।

Updated By: Oct 8, 2011, 03:19 PM IST

টানা তিনমাস পেনশন পাচ্ছেন না সিএসটিসির ছ হাজার অবসরপ্রাপ্ত কর্মী। চরম আর্থিক সঙ্কটের মধ্যে দিন কাটছে তাঁদের। আর্থিক সঙ্কটে নাজেহাল হয়ে সেপ্টেম্বর মাসের
চোদ্দ তারিখ  আত্মহত্যাও করেছেন একজন। ইতিমধ্যেই পরিবহণ দফতর রাজ্যের পাঁচটি পরিবহণ সংস্থাকে চিঠি দিয়ে জানিয়েছে পেনশনের দায়ভার বহন করবে না সরকার। সরকারের এই নির্দেশিকার পর শুধু সিএসটিসি নয় চরম আশঙ্কায় দিন কাটাচ্ছেন রাজ্যের সব পরিবহণ সংস্থার অবসরপ্রাপ্ত কর্মীরা।গত জুন মাস থেকে পেনশন বন্ধ হয়ে যায় ছ হাজার অবসরপ্রাপ্ত কর্মীর। চব্বিশ ঘণ্টায় সেই খবর সম্প্রচারিত হওয়ার পর জুলাই মাসের বকেয়ার একাংশ পান কর্মীরা। কিন্তু তারপর আবার বন্ধ হয়ে গেছে পেনশন। উনিশশো ছিয়াশি সালে কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে নির্দেশ দেয় সরকারের অধীনস্থ সমস্ত পরিবহণ সংস্থার কর্মীদের পেনশন দিতে হবে রাজ্য সরকারের অন্য কর্মীদের মতোই। হাইকোর্টের সেই নির্দেশের পর থেকে সিএসটিসির অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন দিত রাজ্য সরকারই। শুধু পেনশনই নয় বিভিন্ন পরিবহণ নিগমের কর্মীদের বেতন নিয়েও সমস্যা শুরু হয়েছে গত দুমাস ধরে। আগে এই সংস্থার কর্মীরা মাস পয়লায় বেতন পেলেও এখন বেতনের দিন অনিশ্চিত। এমনকি পুজোর বোনাস, অগ্রিম টাকা কিছুই পাননি পরিবহণ সংস্থাগুলির কর্মীরা। দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারের অধীনস্থ পরিবহণ সংস্থাগুলি অর্থাভাবে ধুঁকছে। 

.