নোনাডাঙায় ফের আটক শিশু, প্রশ্ন পুলিসের মানসিকতা নিয়ে

Last Updated: Saturday, April 28, 2012 - 19:50

রাজ্যে যে কোনও আন্দোলন আটকাতে গিয়ে পুলিস প্রশাসন কোনও নিয়ম নীতির তোয়াক্কা করছে না-বলে অভিযোগ উঠেছে। নোনাডাঙায় পরপর দুবার শিশু আটকের ঘটনাই তার প্রমাণ। দুদফার এই ঘটনায় একবার ন`বছরের একটি মেয়েকে এবং এক বছর দুমাস বয়সের একটি শিশুকে তাদের মায়েদের সঙ্গে তুলে নিয়ে আসে পুলিস। স্বাভাবিক ভাবেই প্রতিবাদ, আন্দোলন আটকানোর এই ব্যবস্থাপনা নিয়ে অভিযোগ উঠেছে।
লড়াই যখন ভিটেমাটি ফিরে পাওয়ার, তখন আঁচল কষে নামতে হয় অনেককেই। কোলের শিশুও অজান্তেই হয়ে যায় সেই আন্দোলনের শরিক। নোনাডাঙার বিক্ষোভ বাগে আনতে গিয়ে এই শিশুদেরও এখন রেয়াত করছে না পুলিস। গত ৮ এপ্রিল নোনাডাঙা কাণ্ডে ৬ জনকে গ্রেফতার করা হয়। সেইসময় এক মায়ের সঙ্গে তাঁর ৯ বছরের মেয়েকেও আটকাতে কসুর করেনি পুলিস। শনিবারের নোনাডাঙায় ফিরে এল সেই একই ছবি। তবে আশঙ্কার কথা এই, যে বিক্ষোভকারীর বয়স এবার আরও কম। এক বছর দুমাস।
  
কেন বারবার এমন করছে পুলিস? ঝুপড়িবাসীদের বিক্ষোভ দমন করতে গিয়ে কেনই বা ছোট্ট শিশুর মাকে গ্রেফতার করা হচ্ছে? কেন বারবার জলাঞ্জলি দিতে হচ্ছে আইন, নীতি, মানবিকতাকে?  পুলিসের অসহিষ্ণু এই আচরণে শঙ্কিত নোনাডাঙা। হয়তো শঙ্কিত সমাজের একটা বড় অংশও।
 



First Published: Saturday, April 28, 2012 - 19:50


comments powered by Disqus