উত্তপ্ত নোনাডাঙা, লাঠিচার্জ পুলিসের, গ্রেফতার ২১

Last Updated: Saturday, April 28, 2012 - 21:17

টিন দিয়ে বিতর্কিত জমি ঘিরে ফেলাকে কেন্দ্র করে, ফের অশান্ত হয়ে উঠল নোনাডাঙা। শনিবার পুলিসের সামনেই বস্তিবাসীরা বিতর্কিত জমির টিনের ঘেরাটোপ ভাঙতে শুরু করেন। পুলিস বাধা দিতে গেলে, তাঁদের সঙ্গে ঝুপড়িবাসীদের ধস্তাধস্তি বেধে যায়। ঘটনায় ২১ জনকে গ্রেফতার করা হয়েছে।
নোনাডাঙার জমি থেকে তাদের তুলে দেওয়ার জন্য পাঁচিল তোলার পাশাপাশি টিন দিয়েও জমি ঘিরছে প্রশাসন। এই অভিযোগে ক্ষুব্ধ বস্তিবাসীরা শনিবার টিনের ঘেরাটোপে ভাঙচুর চালান। পুলিস বাধা দিতে গেলে, বস্তিবাসীদের সঙ্গে তাঁদের ধস্তাধস্তি শুরু হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে র‌্যাফ নামানো হয়। তাতে সাময়িকভাবে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে। কিন্তু বেলা বাড়তেই ফের টিনের ঘেরাটোপ ভাঙচুর শুরু হলে বাধা দেয় পুলিস। শুরু হয়ে যায় ধরপাকড়। ধৃতদের মধ্যে বেশিরভাগই বস্তিবাসী। এছাড়া উচ্ছেদ প্রতিরোধ কমিটি এবং বিভিন্ন গণসংগঠনের প্রতিনিধিদের গ্রেফতার করা হয়। উচ্ছেদ প্রতিরোধ কমিটির নেতা বাপি মণ্ডল এবং তাঁর ছেলেকে গ্রেফতার করে পুলিস। 
প্রথম দফার অশান্তি থিতিয়ে যেতেই শুরু হয় দ্বিতীয় দফার অশান্তি। পুলিস ভাঙচুরকারীদের গ্রেফতার করে নিয়ে যাওয়ার পর, অন্য বস্তিবাসীদের সঙ্গে স্থানীয় আবাসনের বাসিন্দাদের গণ্ডগোল শুরু হয়। আবাসনের বাসিন্দাদের অভিযোগ, বস্তিবাসীরা অশান্তি তৈরি করছেন। প্রতিদিনের গণ্ডগোলে বিঘ্নিত হচ্ছে এলাকার শান্তি। উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের অভিযোগ, বিতর্কিত জমির পুরোটাই টিন দিয়ে ঘিরে দিচ্ছে সরকার। তাঁদের ঢোকা বেরনোর রাস্তাও টিন দিয়ে বন্ধ করে দেওয়া হচ্ছে। 
 



First Published: Saturday, April 28, 2012 - 21:17


comments powered by Disqus