ভুল বানান লিখলেও কাটা যাবে না নম্বর, নজিরবিহীন ফরমান পর্ষদের

ভুল বানান লিখলেও কাটা যাবে না নম্বর, নজিরবিহীন ফরমান পর্ষদের

ভুল বানান লিখলেও কাটা যাবে না নম্বর, নজিরবিহীন ফরমান পর্ষদেরগণ টোকাটুকি, প্রশ্নপত্রে লাগাতার ভুলের পর এবারে নজিরবিহীন ফরমান জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হল, এখন থেকে বানান ভুল করলেও মিলবে পুরো নম্বর। ভুল বানানের জন্য একমাত্র নম্বর কাটা হবে বাংলা বা ইংরেজির মতো ভাষার বিষয়গুলিতে।

মাধ্যমিকে ভুলে ভরা প্রশ্নপত্রের অভিযোগে জেরবার মধ্যশিক্ষা পর্ষদ। জীবন বিজ্ঞান প্রশ্নে বানান ভুলের সাফাই দিতে গিয়ে মঙ্গলবারই নজিরবিহীন যুক্তিটা খাড়া করেছিলেন পর্ষদ সভাপতি। পর্ষদ সভাপতির যুক্তি ছিল, জীবন বিজ্ঞানে বানান ভুল করলে কোনও সমস্যা নেই। বুধবার সেই মর্মে ফরমানও জারি করেছে পর্ষদ। জানিয়ে দেওয়া হয়েছে একমাত্র বাংলা, ইরেজির মতো বিষয় ছাড়া অন্য ক্ষেত্রে বানান ভুলে কোনও নম্বর কাটা হবে না।
  
পরীক্ষায় বানান ভুলের জন্য নম্বর কাটা যাওয়ার রীতিটা চিরকালই ছিল। এমনকী এবছরও মাধ্যমিকের প্রতিটি প্রশ্নপত্রে সেই নির্দেশিকা স্পষ্ট করে লেখা রয়েছে। প্রশ্ন উঠছে তবে হঠাত্‍ কেন তড়িঘড়ি নজিরবিহীন এই ফরমান জারি করল পর্ষদ? মাধ্যমিকের পর্যায় ছাত্রছাত্রীদের শিক্ষাজীবনের ভিত্তি। এই সময়ে ছাত্রছাত্রীরা এভাবে ভুল বানান লেখার ছাড়পত্র পেলে তাদের ভবিষ্যত কী হবে তা নিয়ে উঠছে প্রশ্ন।

First Published: Wednesday, March 06, 2013, 21:37


comments powered by Disqus