ধুঁকছে জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ, উদ্বিগ্ন চিদাম্বরম

Last Updated: Wednesday, July 24, 2013 - 21:32

অর্থবরাদ্দ হলেও জট জটের কারণেই আটকে রয়েছে পূর্বভারতের একাধিক পরিকাঠানো উন্নয়নমূলক প্রকল্প। এরমধ্যে রয়েছে রাজ্যের জাতীয় সড়ক সম্প্রসারণের কাজও। গোটা পরিস্থিতি নিয়ে আজ উদ্বেগ প্রকাশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। আজ তিনি বৈঠক করেন এসবিআই সহ আরও কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের চেয়ারম্যানের সঙ্গে। কীভাবে এইসব কাজ দ্রুত শেষ করা যায় সেই নির্দেশ দিয়েছেন তিনি।
 
জমি জটে আটকে জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ। এন এইচ ৩৪-এর সম্প্রসারণ অতি প্রয়োজনীয় হলেও জমি অমিল হওয়াতেই এগোচ্ছে না কাজ। প্রকল্পের জন্য অর্থের সংস্থান থাকলেও জমি বন্দোবস্ত করা যায়নি। জমির গেরোয়  গোটা পূর্বভারতে একতিরিশ হাজার কোটি টাকার প্রকল্প অর্ধসমাপ্ত হয়ে রয়েছে। এই পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। সমস্যার সমাধানে এসবিআই সহ আরও কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রধানের সঙ্গে বুধবার কলকাতায় বৈঠক করেন চিদম্বরম। এই কাজ কীভাবে দ্রুত শেষ করা যায়, পুঁজির ঘাটতি হচ্ছে কী না ব্যাঙ্কের চেয়ারম্যানদের তা দেখার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
কিন্তু অর্থের অভাবে পরিকাঠামো উন্নয়নমূলক প্রকল্পগুলি যে আটকে নেই তা একপ্রকার স্পষ্ট। কারণ পূর্বভারতে মোট একতিরিশ হাজার কোটি টাকার প্রকল্পের মধ্যে তেইশ হাজার কোটি টাকা ফান্ডিং করে দিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যঙ্কগুলি। পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও জাতীয় সড়ক সম্প্রসারণে আটশ কোটি টাকা ধার্য হয়েছিল। ছয়শ কোটি টাকা ইতিমধ্যেই দিয়ে দিয়েছে ব্যাঙ্কগুলি। কিন্তু জমি জটের জেরেই দীর্ঘদিন যাবত্‍ প্রকল্পের অগ্রগতি হয়নি। রাজ্য প্রশাসন জমি সমস্যা মেটাতে না পারলে রাজ্যে উন্নয়নের গতি ক্রমেই আরও শ্লথ হয়ে পড়বে বলে মনে করছে পর্যবেক্ষক মহল।



First Published: Wednesday, July 24, 2013 - 21:32


comments powered by Disqus