ভোটের দিন ঘোষণা নিয়ে সংঘাতে রাজ্য-কমিশন

Last Updated: Friday, May 17, 2013 - 09:12

পঞ্চায়েত ভোট নিয়ে ফের সংঘাতে রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকার। কমিশনের দেওয়া দিন মেনে আজ রাজ্য সরকার ভোটের বিজ্ঞপ্তি জারি করলেও জেলা বিন্যাস নিয়ে দু'পক্ষের জটিলতা রয়েই গেছে। সর্বদলীয় বৈঠকে ওঠা বিভিন্ন  প্রস্তাবগুলি বিবেচনার পর চলতি সপ্তাহে বিজ্ঞপ্তি জারি না করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। কিন্তু কমিশন এখনই তা মানতে নারাজ। ফলে শুক্রবার সর্বদলীয় বৈঠক করলেও কমিশনের তরফে কোনও বিজ্ঞপ্তি জারি করা হল না। আগামী সপ্তাহের আগে যে বিজ্ঞপ্তি জারির কোনও সম্ভাবনা নেই, তা অনেকটা স্পষ্ট কমিশনের বক্তব্যে। একইসঙ্গে সুপ্রিম কোর্টে যাওয়ার দরজাও আসতে আসতে খুলতে শুরু করল কমিশন।
 
কোথায় কোথায় বিরোধ? নির্বাচনের তারিখ নিয়ে তৈরি হয়েছে জটিলতা। জেলা বিন্যাস নিয়েও বিরোধ রয়েছে। কেন্দ্রীয় বাহিনী ছাড়া সুষ্ঠু নির্বাচন করা যে কমিশনের পক্ষে কঠিন তাও সর্বদলীয় বৈঠকে গোপন করেনি কমিশন। আর সবচেয়ে বেশি বিরোধ রয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশাবলীর কিছু শর্ত নিয়ে। কমিশনের মতে তারা সবদিক খতিয়ে দেখে তারপরই জারি করবে বিজ্ঞপ্তি।
কোন কোন দিক খতিয়ে দেখছে কমিশন? প্রথমত, আইনশৃঙ্খলার প্রশ্ন। শুধু রাজ্য পুলিস দিয়ে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব কিনা তানিয়ে এখনও সন্দিহান কমিশন। গোটা নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে তারপরই চূড়ান্ত সম্মতি দেওয়ার কথা ভাববে কমিশন। দ্বিতীয়ত, কমিশন মনে করে যেহেতু তাদেরকেই নির্বাচন পরিচালনা করতে হবে, তাই সবদিক খতিয়ে দেখেই তারপর চূড়ান্ত সিদ্ধান্ত। সর্বদলীয় বৈঠকেও এমনই আভাসও দিয়েছেন তারা।  
 
ফলে বিজ্ঞপ্তি জারি আপাতত বিশ বাঁও জলে। শনিবার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করে আরও একদফা রাজ্যের পরিস্থিতি বুঝে নিয়েই পরবর্তী পদক্ষেপ ঠিক করবে কমিশন।



First Published: Friday, May 17, 2013 - 22:01


comments powered by Disqus