১৫ দিনে পঞ্চায়েত মামলার নিষ্পত্তি, আশ্বাস বিচারপতির

Last Updated: Tuesday, April 16, 2013 - 20:58

পনেরো দিনের মধ্যে পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলার নিষ্পত্তি করা সম্ভব হবে। আশার কথাটা শুনিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার। তাঁর এজলাসেই চলছে রাজ্য সরকার বনাম রাজ্য নির্বাচন কমিশনের মামলা। 
রাজ্য সরকারের পেশ করা হলফনামার জবাবে মঙ্গলবার আদালতে হলফনামা পেশ করল রাজ্য মির্বাচন কমিশন। তিরিশ পাতার ওই হলফনামায় নির্বাচন করাতে কেন কেন্দ্রীয় বাহিনী চাওয়া হচ্ছে সেই যুক্তি পেশ করতে গিয়ে কমিশন জানিয়েছে, রাজ্যে যথেষ্ট পরিমাণ সশস্ত্র পুলিস নেই। তবে রাজ্যের সাম্প্রতিক আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা উল্লেখ করেনি কমিশন। শুনানির সময় কমিশনের আইনজীবী ওই বিষয়টি তুলতে পারেন। হলফনামা পেশ হলেও, মঙ্গলবার আদালতে মামলার কোনও শুনানি হয়নি।
এদিন আদালতে সব পক্ষই মামলার দ্রুত নিষ্পত্তির আবেদন জানায়। বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার জানিয়েছেন, তাঁর আশা ১৫ দিনের মধ্যেই মামলার নিষ্পত্তি হয়ে যাবে। এখন প্রতি মঙ্গল ও বৃহস্পতিবার বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের এজলাসে পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলার শুনানি হচ্ছে। বিচারপতির দেওয়া সময়সীমা অনুযায়ী, আগামী পনেরো দিনে আরও চারটি শুনানি হওয়ার কথা। ঠিক হয়েছে, বিচারপতি দু`দিন করে কমিশন ও সরকারের আইনজীবীর বক্তব্য শুনবেন। আগামী বৃহস্পতিবার ফের শুনানি হবে। মামলার দ্রুত নিষ্পত্তির জন্য শুক্রবার শুনানির অতিরিক্ত একটি দিনের আবেদন জানাবে কমিশন। জুলাইয়ের মধ্যেই সব পঞ্চায়েতের মেয়াদ শেষ হচ্ছে। তারমধ্যে নতুন নির্বাচিত পঞ্চায়েত গঠন না হলে প্রশাসনিক ও সাংবিধানিক জটিলতা তৈরি হতে পারে।



First Published: Tuesday, April 16, 2013 - 21:12


comments powered by Disqus