অর্পিতা ঘোষের মন্তব্য, সোচ্চার পার্ক স্ট্রিটের নির্যাতিতা

ধর্ষণকাণ্ডের প্রেক্ষিত নিয়ে নাট্যকর্মী অর্পিতা ঘোষের বিতর্কিত মন্তব্যের জবাবে এবার মুখ খুললেন পার্ক স্ট্রিট কাণ্ডের নির্যাতিতা মহিলা। তাঁর পাল্টা দাবি, তাঁর সঙ্গে যে পাশবিক ঘটনা ঘটেছিল, তা কোনও নাটকের ঘটনাক্রম নয়। বরং কঠিন বাস্তব।  ধর্ষণের মত ঘটনা নিয়ে মন্তব্য করার ক্ষেত্রে আরও সংযত হওয়া প্রয়োজন বলেও মনে করেন নির্যাতিতা মহিলা। ধর্ষণের প্রেক্ষিত নিয়ে দ্বিচারিতা ছেড়ে রাজ্যে মহিলাদের সুরক্ষা যাতে সুনিশ্চিত হয় সেজন্য রাজনীতিবিদ থেকে শুরু করে সমাজের সবস্তরের মানুষের কাছে  আবেদন জানিয়েছেন তিনি।

Updated: Dec 27, 2012, 09:33 AM IST

ধর্ষণকাণ্ডের প্রেক্ষিত নিয়ে নাট্যকর্মী অর্পিতা ঘোষের বিতর্কিত মন্তব্যের জবাবে এবার মুখ খুললেন পার্ক স্ট্রিট কাণ্ডের নির্যাতিতা মহিলা। তাঁর পাল্টা দাবি, তাঁর সঙ্গে যে পাশবিক ঘটনা ঘটেছিল, তা কোনও নাটকের ঘটনাক্রম নয়। বরং কঠিন বাস্তব।  ধর্ষণের মত ঘটনা নিয়ে মন্তব্য করার ক্ষেত্রে আরও সংযত হওয়া প্রয়োজন বলেও মনে করেন নির্যাতিতা মহিলা। ধর্ষণের প্রেক্ষিত নিয়ে দ্বিচারিতা ছেড়ে রাজ্যে মহিলাদের সুরক্ষা যাতে সুনিশ্চিত হয় সেজন্য রাজনীতিবিদ থেকে শুরু করে সমাজের সবস্তরের মানুষের কাছে আবেদন জানিয়েছেন তিনি।
মঙ্গলবার নাট্যকর্মী অর্পিতা ঘোষের মন্তব্যকে কেন্দ্র করে যাবতীয় বিতর্কের সূত্রপাত। দিল্লি গণধর্ষণকাণ্ড নিয়ে নাট্যকর্মীদের প্রতিবাদ সভায় অর্পিতা ঘোষ মন্তব্য করেন, প্রেক্ষিতের বিচারে দিল্লি গণধর্ষণকাণ্ড ও পার্কস্ট্রিট ধর্ষণকাণ্ডকে এক করে দেখা উচিত হবে না।
অর্পিতা ঘোষের এই মন্তব্যের সমালোচনা  হয় সবমহলেই। ধর্ষণের মত ঘটনা কি শুধুমাত্র প্রেক্ষিতের মাপকাঠিতে বিচার করা যায়? প্রশ্ন ওঠে তা নিয়েও। বুধবার অর্পিতা ঘোষের এই মন্তব্যের পাল্টা জবাব দিলেন পার্ক স্ট্রিট ধর্ষণকাণ্ডে নির্যাতিতা মহিলা। তাঁর মতে ধর্ষণের মত পাশবিক ঘটনা একটি কঠিন বাস্তব। একইসঙ্গে ধর্ষণ নিয়ে মন্তব্য করার ক্ষেত্রে আরও সংযত হওয়া প্রয়োজন বলেও মনে করেন তিনি।
রাজ্যে মহিলাদের সুরক্ষার দিকটি সুনিশ্চিত করার বিষয়টিতেও জোর দিয়েছেন ওই নির্যাতিতা মহিলা। ধর্ষণের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি সমাজের সবস্তরে ধর্ষণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ গড়ে তোলারও দাবি জানিয়েছেন তিনি। ধর্ষণকাণ্ডের প্রেক্ষিত নিয়ে মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ নাট্যকর্মী অর্পিতা ঘোষের মন্তব্য কার্যত অস্বস্তিতে ফেলেছে রাজ্য সরকারকে। এবার তাঁর মন্তব্যের বিরুদ্ধে পার্ক স্ট্রিট ধর্ষণকাণ্ডের নির্যাতিতা মহিলা পাল্টা মুখ খোলায় সেই অস্বস্তি আরও বাড়ল মনে করছে সবমহল।