রুবি মোড়ে পুলিস-বস্তিবাসী সংঘর্ষ, আহত এক অন্তঃসত্ত্বা সহ ১০

Last Updated: Wednesday, April 4, 2012 - 14:45

নোনাডাঙা বস্তি উচ্ছেদের ঘটনাকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল রুবি মোড় এলাকা। কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)-এর ঝুপড়ি উচ্ছেদের প্রতিবাদে বুধবার মিছিল করেন নোনডাঙার বাসিন্দারা। মিছিল রুবির মোড়ে পৌঁছনো মাত্রই মহিলা পুলিস ছাড়াই তাঁদের উপর ঝাঁপিয়ে পড়ে বিশাল পুলিসবাহিনী। নির্বিচারে চলে লাঠি। লাঠির আঘাতে ৮ মাসের অন্তঃসত্ত্বা এক মহিলা সহ আহত হন প্রায় ১০ জন।
এমনকী পুলিস ছাড়াও ২৪ ঘণ্টার ক্যামেরায় লাঠিহাতে ঝুপড়িবাসীদের পেটাতে দেখা গিয়েছে এমন কয়েকজনকে, যাদের গায়ে পুলিসের উর্দি ছিল না। ওই ব্যক্তিরা পুলিসের সামনেই বেধড়ক মারধর করে অবরোধে সামিল বস্তিবাসীদের। প্রশ্ন উঠছে ওই ব্যক্তিদের পরিচয় নিয়েও।

গত শুক্রবার নোনাডাঙা বস্তির দু'টি কলোনি ভেঙে দেয় কেএমডিএ। তার জেরে আশ্রয়হীন হয়ে পড়ে বহু পরিবার। সরকারের এই পদক্ষেপের প্রতিবাদেই এদিন মিছিল করে বাইপাস সংলগ্ন রুবি মোড় অবরোধের চেষ্টা করেন উচ্ছেদ হওয়া বস্তির বাসিন্দারা। উচ্ছেদ প্রতিরোধ কমিটির মিছিলে ছিল মহিলা ও শিশুদের ভিড়। নোনাডাঙা থেকে শুরু হওয়া মিছিল, বেলা সাড়ে ১২টা নাগাদ পৌঁছোয় রুবির মোড়ে। তখনই মিছিলের উপর নির্বিচারে লাঠি চালাতে শুরু করে পুলিস। মহিলা পুলিস ছাড়াই মিছিলে থাকা মহিলাদের রাস্তায় ফেলে মারধর করেন কর্তব্যরত পুলিসকর্মীরা। লাঠির আঘাতে জখম হন একাধিক মহিলা। রেয়াত করা হয়নি এক অন্তঃসত্ত্বা মহিলাকেও।
এরপরই পুলিসের লাঠি চালানোর প্রতিবাদে শুরু হয় বিক্ষোভ। পরে কেএমডিএ-র তরফে আলোচনার আশ্বাস মেলায়, পরিস্থিতি শান্ত হয়। উঠে যায় বিক্ষোভ। তবে রুবির মোড়ে বসানো হয়েছে বিশাল পুলিস পিকেট।



First Published: Wednesday, April 4, 2012 - 16:00


comments powered by Disqus