উপাচার্যের পদত্যাগের দাবিতে বিক্ষোভে পড়ুয়ারা, কালো পতাকা দেখলেন মুখ্যমন্ত্রী

অশান্তির শুরু মুখ্যমন্ত্রীকে কালো পতাকা দেখানোকে কেন্দ্র করে। যা গড়াল উপাচার্যের পদত্যাগের দাবি পর্যন্ত। ছাত্র বিক্ষোভে বিকেলে উত্তাল রইল প্রেসিডেন্সি।  

Updated By: Aug 22, 2015, 12:03 AM IST
উপাচার্যের পদত্যাগের দাবিতে বিক্ষোভে পড়ুয়ারা, কালো পতাকা দেখলেন মুখ্যমন্ত্রী

ব্যুরো: অশান্তির শুরু মুখ্যমন্ত্রীকে কালো পতাকা দেখানোকে কেন্দ্র করে। যা গড়াল উপাচার্যের পদত্যাগের দাবি পর্যন্ত। ছাত্র বিক্ষোভে বিকেলে উত্তাল রইল প্রেসিডেন্সি।  

নীলসাদা প্যান্ডেলে সজ্জিত প্রেসিডেন্সি। সবুজ কার্পেট। শুক্রবার সকালের ছবিটা দেখে বোঝায় উপায় ছিল না, বিকেলে কী হতে চলেছে।

বিকেল ৩.০০
ধীরে ধীরে উত্তপ্ত হতে শুরু করল পরিস্থিতি। প্রেসিডেন্সিতে পড়ল পোস্টার। মুখ্যমন্ত্রী আপনি স্বাগত নন। দেওয়াল লিখনে হুঙ্কার। টাকায় যাবে না কেনা।

বিকেল ৩.৩০
বাধা পেলেন শিক্ষামন্ত্রী। মূল ভবনে ঢুকতে দিল না ছাত্রবিক্ষোভ। শিক্ষামন্ত্রী চলে গেলেন ডিরোজিও ভবনের দিকে। প্রেসিডেন্সির মূল ক্যাম্পাসে প্রথমবার পা রেখেই বিক্ষোভের মুখে মুখ্যমন্ত্রী। কালো পতাকা দেখালেন ছাত্রছাত্রীদের একাংশ। কালো পতাকা দেখতে হল মুখ্যমন্ত্রীকে। শুনতে হল 'নট ওয়েলকাম' স্লোগান।

বিকেল ৪.৩০
ডিরোজিও ভবনে কল্পতরু মুখ্যমন্ত্রী। বিশ্ববিদ্যালয়কে দরাজ হাতে অনুদান। একইসঙ্গে বিক্ষোভকে কটাক্ষ।

বিকেল ৫.০০
বেরোনোর সময় ফের বিক্ষোভের মুখে পড়লেন মুখ্যমন্ত্রী। পুলিস কর্মীদের সঙ্গে ছাত্রছাত্রীদের ধস্তাধস্তি। পুলিসি হেনস্থার প্রতিবাদে এবার উপাচার্যকে ঘেরাও করলেন বিক্ষোভকারীরা।

এরপর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করে পড়ূরা। প্রেসির আন্দোলনে সামিল হয় যাদবপুর। উত্তাল থেকে পরিস্থিতি আরও উত্তাল পর্যায়ে পৌছায়। উপাচার্যের পদত্যাগ দাবি করে সরব হয় আন্দোলনকারীরা। পড়ুয়াদের অভিযোগ আজ মুখ্যমন্ত্রীকে ঘিরে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শনের সময় তাঁদের উপর আক্রমণ করেছে পুলিস। তাঁদের দাবি এরপর ছাত্র-ছাত্রীরা অন্যদিকে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করলে মুখ্যমন্ত্রীর গাড়ির জন্য 'সেফ প্যাসেজ' তৈরির নামে তাঁদের উপর লাঠিচার্জ করে পুলিস। পড়ুয়ারা জানিয়েছেন এই ঘটনায় আহতও হয়েছেন কয়েকজন।

এরমধ্যেই ২২ অগাস্ট প্রেসিডেন্সিতে সমাবর্তন অনুষ্ঠান হওয়ার কথা। প্রেসিডেন্সির ঘটনার প্রতিবাদে পাল্টা বিক্ষোভ কর্মসূচিতে পথে নামতে পারে তৃণমূলও।  

 

.