প্রেসিডেন্সিতে পড়ানোর দায়িত্ব অধ্যাপকদেরই, জানাল মেন্টর গ্রুপ

Last Updated: Tuesday, July 16, 2013 - 19:06

রাজ্য সরকারের আবেদনে সাড়া না দিয়ে প্রেসিডেন্সিতে পড়ানোর দায়িত্ব প্রেসিডেন্সির অধ্যাপকদেরই নিতে হবে। জানিয়েদিলেন মেন্টর গ্রুপের প্রধান সুগত বসু। সুগত বসু বলেন তারা মাঝে মাঝে অতিথি হিসেবে ভাষণ দিতে পারেন। তবে পড়ানোর দায়িত্ব নিতে হবে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদেরই। এমাসের শেষেই মেন্টর গ্রুপ তাদের পরবর্তী রিপোর্ট জমা দেবে। সেখানে রাজ্য সরকারকে অধ্যাপকদের বেতন কাঠামো নিয়ে ভাবনা চিন্তার করার অনুরোধ করা হবে।
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালের পরিকাঠামো উন্নয়নে কিছুদিন আগেই চার কোটি টাকা অনুদান দেয় রাজ্য সরকার। তখনই শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে মেন্টর গ্রুপের সদস্যদের বিশ্ববিদ্যালয়ে পড়ানোর আর্জি জানাতে বলেন। কিন্তু দুদিনের মেন্টর গ্রুপের মিটিং-এর পর মঙ্গলবার মেন্টর গ্রুপের প্রধান সুগত বসু বুঝিয়ে দিলেন, শিক্ষামন্ত্রীর কথা মেনে তাদের পক্ষে বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেওয়া সম্ভব নয়।
এমাসের শেষেই মেন্টর গ্রুপ তাদের পরবর্তী রিপোর্ট জমা দেবে। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের মহার্ঘভাতার ফারাকের কারণেই যে অধ্যাপকদের বেতনে সমস্যা তৈরি হচ্ছে তার উল্লেখ থাকবে রিপোর্টে।
ইতিমধ্যেই রাজ্য সরকারকে চারটি রিপোর্ট জমা দিয়েছে মেন্টর গ্রুপ। সেই রিপোর্টে পরিকাঠামো উন্নয়নের বেশকিছু প্রস্তাব থাকলেও তার অনেকটাই এখনও কার্যকর হয়নি ফলে রিপোর্টে আগামী ছ মাসের মধ্যে বিভিন্ন পরীক্ষাগারগুলো অন্তত যাতে রাজ্য সরকার তৈরি করে দেয় সেজন্য বিশেষ অনুরোধ করবে মেন্টর গ্রুপ।



First Published: Tuesday, July 16, 2013 - 19:06


comments powered by Disqus