প্রতিবাদে মিলে গেল দিল্লি-কলকাতার রাজপথ

Last Updated: Saturday, December 22, 2012 - 21:38

প্রতিবাদ সত্যিই যে কোন সীমা মানে না, আজ আরও একবার প্রমাণ হল। কলকাতা আর দিল্লির মাঝের ১৪০০ কিলোমিটারের দূরত্বটা প্রতিবাদের হাত ধরে কোথায় যেন মুছে গেল। শনিবার দিল্লির ধর্ষণের ঘটনার প্রতিবাদে এক হয়ে গেল দিল্লি এবং কলকাতার রাজপথ। প্রতিবাদে সামিল হলেন কয়েক হাজার যুবক-যুবতী। শুধু দিল্লির ঘটনা নয়, রাজ্যেও একের পর এক ধর্ষণের ঘটনার বিরুদ্ধে স্লোগান তুললেন তাঁরা।
শনিবারের শীতের বিকেলের ধর্মতলা চত্বরের দখল নিল কয়েক হাজার ছাত্রছাত্রী, যুবক-যুবতীরা। দিল্লির পৈশাচিক ধর্ষণের ঘটনার প্রতিবাদে গর্জে উঠল মিছিল।
কোনও রাজনৈতিক দলের ডাকা মিছিল নয়। শহর-শহরতলির বিভিন্ন প্রান্ত থেকে মিছিলে পা মিলিয়ে ছিলেন ছাত্রছাত্রীরা। হাতে মোমবাতি, মুখে স্লোগান।
তবে শুধু দিল্লির ঘটনার মধ্যেই সীমাবদ্ধ ছিল না এই মিছিল। রাজ্যেও যেভাবে একের পর ধর্ষণের ঘটনা ঘটে চলেছে, তার বিরুদ্ধেও সরব ছিল শনিবারের প্রতিবাদ মিছিল।
কলকাতার বুকে ঘটে গেছে পার্ক স্ট্রিটের ঘটনা। বরানগর, কেতুগ্রাম, সাঁতরাগাছির ধর্ষণের ঘটনা এখনও জীবন্ত। শনিবারের মিছিলেও তাই এসে পড়েছে রাজ্যের একের পর ধর্ষণের ঘটনার প্রসঙ্গ। আতঙ্কিত তরুণীদের বক্তব্য, রাতে রাস্তায় বেরোতে ভয় পাচ্ছেন তাঁরা।
শুধু ধর্মতলা নয়, হাওড়া, দুর্গাপুর, চুঁচুড়াতেও ধর্ষণের ঘটনার প্রতিবাদে পথে নেমেছিল ছাত্রছাত্রীরা। সেই মিছিলেরও একই সুর। একই দাবি। ধর্ষণকারীদের আড়াল নয়, দিতে হবে কঠোরতম শাস্তি।



First Published: Saturday, December 22, 2012 - 21:38


comments powered by Disqus