আজও দিনভর চলবে বৃষ্টিপাত

Last Updated: Thursday, September 6, 2012 - 09:29

বৃহস্পতিবারও রাজ্যজুড়ে বৃষ্টিপাত চলবে বলে জানিয়ে দিল আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা হয়েছে কলকাতাতেও। নিম্নচাপের কারণে এই বৃষ্টি বলে জানানো হয়েছে। সুন্দরবন, পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলবর্তী এলাকা, উত্তর চব্বিশ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের মালদা ও সংলগ্ন দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মত্‍স্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর। তবে কাল দুপুরের পর থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে বলে আশাপ্রকাশ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে মেদিনীপুরের কলাইকুণ্ডায়।     
এবছর বর্ষার মরশুম শুরু হওয়ার পর এটাই দ্বিতীয় নিম্নচাপ। এবছর দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের ঘাটতির পরিমাণ ১৯ শতাংশ। বর্ষার মরসুম শেষ হওয়া পর্যন্ত এই ঘাটতি পূরণ হয়ে যাওয়ার আশা করছে আলিপুর আবহাওয়া দফতর । এদিকে দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে সরে যাওয়া নিম্নচাপের প্রভাবে দেশের মধ্য ও উত্তর অংশে বৃষ্টি বাড়বে। সেক্ষেত্রে গুজরাত, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে মৌসম ভবনের তরফে।
দিঘার মত্‍সজীবীদের জন্য সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। মত্‍‍সজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। যে সব মত্‍সজীবী মাছ ধরতে গেছেন তাদের ফিরে আসতে বলা হয়েছে। সমুদ্রে স্নান করার ক্ষেত্রে পর্যটকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। বাড়ানো হয়েছে সমুদ্র সৈকতের নজরদারি।



First Published: Thursday, September 6, 2012 - 09:32


comments powered by Disqus