রাষ্ট্রীয় প্রতীকের অবমাননা কলকাতার বুকে

রাষ্ট্রীয় প্রতীক অবমাননার ছবি ধরা পড়ল কলকাতায়। তাও আবার খোদ রাজভবনে। নর্থ গেটে রাষ্ট্রীয় প্রতীক হিসেবে যে ধাতব অশোকস্তম্ভ রয়েছে বিতর্ক তা নিয়েই। তাতে নেই দেবনগরী হরফে খোদিত সত্যমেব জয়তে বাণী। রয়েছে আরও কয়েকটি অসম্পূর্ণতা।

Updated: Jul 25, 2012, 10:42 PM IST

রাষ্ট্রীয় প্রতীক অবমাননার ছবি ধরা পড়ল কলকাতায়। তাও আবার খোদ রাজভবনে। নর্থ গেটে রাষ্ট্রীয় প্রতীক হিসেবে যে ধাতব অশোকস্তম্ভ রয়েছে বিতর্ক তা নিয়েই। তাতে নেই দেবনগরী হরফে খোদিত সত্যমেব জয়তে বাণী। রয়েছে আরও কয়েকটি অসম্পূর্ণতা। রাজভবনের নর্থ গেটে রাষ্ট্রীয় প্রতীকের যে অবমাননা হচ্ছে, তা ঠিক করতে সাড়ে ৩ বছর আগেই নির্দেশ জারি করেছিল কলকাতা হাইকোর্ট। কিন্তু এখনও বদলানো সম্ভব হয়নি নর্থ গেটের ত্রুটিপূর্ণ রাষ্ট্রীয় প্রতীক। এই ঘটনায় তৈরি হয়েছে বিতর্ক।                
২০০৫ সালের স্টেট এমব্লেম অফ ইন্ডিয়া প্রহিবিশন অফ ইমপ্রপার ইউজ আইন অনুযায়ী  এধরনের অসম্পূর্ণতা দণ্ডনীয় অপরাধ। বিষয়টি রাজভবন কর্তৃপক্ষেরও অজানা নয়। এর আগে  রাজভবন কর্তৃপক্ষ জানিয়েছিল যে  বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু তারপরও বদলানো হয়নি রাজভবনের উত্তর গেটের ত্রুটিপূর্ণ রাষ্ট্রীয় প্রতীক। ফলে এ নিয়ে দেখা দিয়েছে বিতর্ক।