বিশ্ব থ্যালাসেমিয়া দিবসে সচেতনতা বাড়াতে মিছিল কলকাতায়

Last Updated: Tuesday, May 8, 2012 - 20:21

বিশ্বে ক্রমাগত বাড়ছে থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। বিশেষজ্ঞদের মতে সাধারণ মানুষের মধ্যে সচেতনতার অভাবের কারণেই বাড়ছে থ্যালাসেমিয়ায় আক্রান্তের সংখ্যা। বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে মঙ্গলবার একটি মিছিল বের করে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। মিছিলে যোগ দিয়েছিল থ্যালাসেমিয়ায় আক্রান্ত শিশুরা।
পরিসংখ্যান অনুযায়ী, ভারতের মোট জনসংখ্যার ১০ শতাংশ মানুষ রোগের জীবাণুবাহক। ভারতে এই মুহুর্তে মোট থ্যালাসেমিয়ায় আক্রান্তের সংখ্যা ২২ লক্ষ। আক্রান্তদের মধ্যে ৪০ শতাংশই ১-৫ বছর বয়সী শিশু এবং ৩০ শতাংশের বয়স ৫-১৫ বছর। ভারতের মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার ও পঞ্জাবে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা ৯০ হাজার। পরিসংখ্যান অনুযায়ী পুরুলিয়ায় আদিবাসীদের মধ্যে থ্যালাসেমিয়ায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি।

বিশেষজ্ঞদের মতে, সাধারণ মানুষের মধ্যে বিয়ের আগে রক্ত পরীক্ষা বা বিয়ের পর সন্তান ধারণের আগে প্রিনেটাল টেস্ট ইত্যাদি প্রাথমিক বিষয়গুলির ক্ষেত্রেই রয়েছে অবহেলা বা সচেতনতার অভাব। তার জেরেই বাড়ছে থ্যালাসেমিয়ায় আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে রোগ প্রতিরোধ ও সচেতনতা বাড়ানোর জন্য স্বেচ্ছাসেবী সংস্থার তরফে আহ্বান জানানো হয়েছে। যেহেতু গরম কালে সবচেয়ে বড় আকারে দেখা দেয় রক্তের সমস্যা। তাই সকলের কাছে রক্তদানের আবেদনও জানানো হয়েছে।



First Published: Tuesday, May 8, 2012 - 20:35
comments powered by Disqus