আইএস অফিসারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা চাইল মানবাধিকার কমিশন

Last Updated: Saturday, July 21, 2012 - 17:43

রাজ্যে এই প্রথম কোনও আইএস অফিসারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করল রাজ্য মানবাধিকার কমিশন। রাজ্যের এক্সসাইজ কমিশনার দেবকুমার চক্রবর্তীর বিরুদ্ধে এই সুপারিশ করা হয়েছে। র তদন্তের পর এই এই সুপারিশ করেছে কমিশন। রাজ্য সরকারের কাছে দেওয়া রিপোর্টে কমিশন জানিয়েছে, এক্সসাইজ কমিশনার হিসেবে দেবকুমার চক্রবর্তীর কাজে গাফিলতি ছিল। আগামী চার সপ্তাহের মধ্যে এই ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। গত বছর ডিসেম্বর মাসের ওই ঘটনায় বিষমদ পান করে ১৭০ জন মানুষের মৃত্যু হয়েছিল। ওই ঘটনার তদন্তেই মানবাধিকার কমিশনের এই সুপারিশ।
সিআইডি রিপোর্ট অনুযায়ী ১৭৪ জন মারা গেছিলেন ওই ঘটনায়। দক্ষিন ২৪ পরগণার সংগ্রামপুরের ওই বিষমদ কান্ডে মৃতদের মধ্যে বেশিরভাগই ছিলেন দরিদ্র শ্রমজীবি মানুষ। মদ খাওয়ার পর পরই তাদের মধ্যে কেউ পেটে ব্যাথা, কেউ বুকে ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হন। পরে হাসপাতালে মৃত্যু হয় কয়েকজনের।
ওই অঞ্চলে গিয়ে কমিশন যে তথ্য-প্রমান সংগ্রহ করেছে তার উপর ভিত্তি করে কমিশনের এই রিপোর্ট। কমিশন সুত্রে জানা গেছে ওই অঞ্চলে যে অবৈধ চোলাই এর ব্যবসা চলত সে বিষয়ে অবগত ছিল স্থানীয় এক্সসাইজ কর্তারা। তাদের মদতেই চলত অবৈধ চোলাই এর এই রমরমা ব্যবসা। তাই এক্সসাইজ কমিশনার দেবকুমার চক্রবর্তীর বিরুদ্ধে এই সুপারিশ করেছে কমিশন। অতি দ্রুত এই বিষয়ে সরকারকে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন কমিশনের চেয়ারম্যান (অবসরপ্রাপ্ত) বিচারপতি অশোক কুমার গাঙ্গুলি।



First Published: Saturday, July 21, 2012 - 17:43


comments powered by Disqus