যান জটকে বুড়ো আঙুল দেখাতে কলকাতায় চালু হতে চলেছে রোপওয়ে

কলকাতার যানজটকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এবার আপনি অনায়াসেই পৌছে যেতে পারেন গন্তব্যে। শুনতে অবাক লাগলেও এমনই পরিবহন ব্যবস্থার হদিশ দিলো সিআরএসএল নামে এক সংস্থা। নতুন পরিবহন মাধ্যম রোপওয়ে। জোকায় আজ পরীক্ষামূলকভাবে এর উদ্বোধন করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Updated By: Sep 6, 2014, 07:17 PM IST
যান জটকে বুড়ো আঙুল দেখাতে কলকাতায় চালু হতে চলেছে রোপওয়ে

কলকাতা: কলকাতার যানজটকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এবার আপনি অনায়াসেই পৌছে যেতে পারেন গন্তব্যে। শুনতে অবাক লাগলেও এমনই পরিবহন ব্যবস্থার হদিশ দিলো সিআরএসএল নামে এক সংস্থা। নতুন পরিবহন মাধ্যম রোপওয়ে। জোকায় আজ পরীক্ষামূলকভাবে এর উদ্বোধন করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

অফিস টাইমের ভিড়ে ঠাসা মহানগরীতে বেরিয়ে আপনি যদি মাত্র কয়েক মিনিটে অবলীলায় পৌছে যান শিয়ালদা থেকে ধর্মতলা? বা শহরের যে কোনও প্রান্তে? তাও আবার আকাশ পথে? অবাক লাগলেও এমনই এক সহজ এবং অভিনব পরিবহণের হদিশ দিলো কলকাতারই একটি সংস্থা সিআরএসএল। সংস্থার দাবি, নন লিনিয়ার কার্ভো রোপওয়ের মাধ্যমে শহরের যানজটকে পেছনে ফেলে অনায়াসেই গন্তব্যে যেতে পারেন যাত্রীরা। শনিবার জোকায় পরীক্ষামূলকভাবে এই পরিবহণ ব্যবস্থার হয়ে গেলো আনুষ্ঠানিক উদ্বোধনও। উদ্বোধন করেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

কী এই নন লিনিয়ার কার্ভো রোপওয়ে? সংস্থার দাবি, অন্যান্য রোপওয়ের মতো সরলরেখা বরাবর নয়, এই সিস্টেমে শহরের ভিড়ে ঠাসা ঘিঞ্জি রাস্তা পেরিয়ে শহরের যে কোনও প্রান্তেই যেতে পারবে রোপওয়ে। এই রোপওয়েতে একসাথে উঠতে পারবেন দশজন যাত্রী। এর গড় গতি ঘণ্টায় তেরো কিলোমিটার।

গোটা বিষয়টি আপাতত পরিকল্পনা স্তরেই রয়েছে।

 

.