রুশদি বিতর্ক: তৃণমূল নেতাদের বয়ানে বাড়ছে বিভ্রান্তি

Last Updated: Friday, February 1, 2013 - 18:46

বাতিল হয়েছে সলমন রুশদির কলকাতা সফর। কিন্তু কেন? রুশদি লিখছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশেই তাঁর কলকাতা সফর বাতিল করেছে পুলিস। কিন্তু সরকার কী বলছে? সেখানে তো নানা মুনির নানা মত।
সলমন রুশদির কলকাতা সফর বাতিল সম্পর্কে বৃহস্পতিবারই একটা ব্যাখ্যা দিয়েছিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। রাজ্য সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যাপক সৌগত রায় বলেছিলেন, "সলমন রুশদি শহরে এলেন, মানুষ জানল এবং বিক্ষোভ শুরু করল... এটা আইনশৃঙ্খলার সমস্যা তৈরি করে। তাই সরকার তাঁকে সফর বাতিলের অনুরোধ জানায়। রাজ্য সরকার মোটেই কোনও নিষেধাজ্ঞা জারি করেনি।"
শুক্রবার রাজ্য সরকারের আরেক উপদেষ্টা, তৃণমূলের আরেক সাংসদ সুলতান আহমেদ আবার মুখ্যমন্ত্রীকে অভিনন্দনও জানিয়েছেন। তবে বক্তব্যে তিনি বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রীর নির্দেশেই বাতিল হয়েছে রুশদির কলকাতা সফর। এক বিবৃতিতে তিনি বলেন, "উনি ভাল কাজ করেছেন। যে ব্যক্তি বিশ্ব সাহিত্যকে নোংরা করা ছাড়া আর কিছুই করেন তাঁকে আসতে না দিয়ে মমতা ব্যানার্জি ঠিক কাজই করেছেন।"
মহাকরণে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম আবার প্রসঙ্গটাই এড়িয়ে গেলেন নো কমেন্টস বলে।
সেভাবেই প্রশ্নটা এড়িয়ে গেলেন স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়ও।
এর মধ্যেই আরেক মন্ত্রী আবার বলে দিলেন, আমন্ত্রণ পেয়েও আসতে রাজি হননি রুশদিই। রাজ্যের মন্ত্রী রচপাল সিং বলেন, "ওনাকে (সলমন রুশদি) আমন্ত্রণ জানানো হয়। গিল্ড বা কেউ একটা ওনাকে আমন্ত্রণ জানায়। উনিই আসতে রাজি হননি।"
কে ঠিক? কেনই বা সরকারের নানা মুখের পরস্পরবিরোধী মন্তব্য। ইস্যুটাই শুধু এক, সলমন রুশদির কলকাতা সফর বাতিল।

পড়ুন
মুখ্যমন্ত্রীর নির্দেশেই কলকাতা সফর বাতিল, টুইটারে বিস্ফোরক সলমন রুশদি



First Published: Saturday, February 2, 2013 - 12:16


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja