শুরু হল সঙ্গীত মেলা ২০১২

Last Updated: Thursday, April 12, 2012 - 21:09

সঙ্গীত মেলা ২০১২ উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে গানমেলার উদ্বোধনী অনুষ্ঠানে  সঙ্গীত সম্মানে ভূষিত হলেন  ১০ জন বিশিষ্ট সংগীত শিল্পী। পাশাপাশি মহাসঙ্গীত সম্মান দেওয়া হয় প্রখ্যাত ৮ জন সঙ্গীত শিল্পীকে।
সংগীত মেলা ২০১২-র উদ্বোধনে এসে এপার বাংলা ওপার বাংলাকে একই সূত্রে বাধলেন মুখ্যমন্ত্রী। সঙ্গে ছিল পাহাড়ি সুরের হাতছানিও। দার্জিলিংয়ের কচিকাচাদের কয়্যার সংগীতে বৃহস্পতিবার ভিন্ন মাত্রা পায় কবিগুরুর গান।  আর এরপরেই এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে সূচনা সঙ্গীত মেলা দুহাজার বারোর। সন্ধ্যায় নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের গান দিয়ে অনুষ্ঠানের সূচনা। পরে মেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
এবছরই প্রথম সঙ্গীত সম্মান এবং মহাসঙ্গীত সম্মান দেওয়া হয় রাজ্য সরকারের তরফে। গানমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সঙ্গীত সম্মানে ভূষিত হলেন  উস্তাদ রশিদ খান, স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, বনশ্রী সেনগুপ্ত, নির্মলা মিশ্রর মতো দশজন  বিশিষ্ট সংগীত শিল্পী। সম্মানিত শিল্পীদের মধ্যে ছিলেন দার্জিলিংয়ের কুমার সুব্বাও।  মহাসঙ্গীত সম্মান পেলেন ফিরোজা বেগম, গিরিজাদেবী, সন্ধ্যা মুখোপাধ্যায়, পণ্ডিত অজয় চক্রবর্তী, দ্বিজেন মুখোপাধ্যায়, অমর পাল, সুবীর সেন, সুমিত্রা সেনের মতো ৮ জন শিল্পী। পাশাপাশি রাজ্য সরকারের তরফে সুবীর সেনের জন্য ১০ হাজার টাকা মাসিক পেনশনের ঘোষণাও করেন মুখ্যমন্ত্রী।  বৃহস্পতিবার উদ্বোধনের পর ১৩ এপ্রিল রাতভর শাস্ত্রীয় সংগীতের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে রবীন্দ্রসদনে। ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত রবীন্দ্রসদন, শিশিরমঞ্চ, দেশপ্রিয় পার্ক প্রভৃতি জায়গায় সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 
 



First Published: Thursday, April 12, 2012 - 21:19


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja